আজ মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: বিপুল পরিমাণ বোমা ও গ্রেনেড তৈরির সরঞ্জাম উদ্ধার       কলেজ স্টুডেন্ট শেড এখন চায়ের দোকান!       সীতাকুন্ডে জেলেদের জালে ১৩ মহিষ       সীতাকুন্ডে বিপুল অস্ত্রসহ মশিউর বাহিনীর প্রধান ও তার সহযোগী গ্রেফতার       দুর্নীতির লাগাম টানতে অনলাইন ডাটাবেজ হচ্ছে হাসপাতাল ও ডাক্তারদের        লেখাপড়ার স্বপ্নপূরণে রিক্সা চালিয়ে কলেজ করে রাসেল       স্বরাষ্ট্রমন্ত্রী ৩ দিনের সফরে মিয়ানমারে        হঠাৎ হিরো বনে গেলেন পাক পেসার উসমান       পিএসজির পয়েন্ট কেড়ে নিলো মার্সেই       অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলের সেমিতে ব্রাজিল      
'ব্লু হোয়েল' গেমের লিংক পাওয়া মাত্রই ব্লকের নির্দেশ
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 11 October, 2017 at 6:14 PM, Update: 12.10.2017 6:50:41 AM
'ব্লু হোয়েল' গেমের লিংক পাওয়া মাত্রই ব্লকের নির্দেশপ্লে স্টোর বা অ্যাপ স্টোরে নেই প্রাণঘাতী ব্লু হোয়েল গেমটি। ডাউনলোডের একমাত্র উপায় বিশেষ একটি ডাউনলোডার লিঙ্ক। কখনও মোবাইলের এসএমএসে, কখনোও ফেসবুক ম্যাসেঞ্জারে, কখনও ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইটে হঠাৎ করেই দৃশ্যমান হয় এই লিঙ্ক। কিছুক্ষণ পর আবার অদৃশ্য।
আর সাধারণ ইন্টারনেটে এ ধরনের লিঙ্ক পেলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনকে (বিটিআরসি) সেগুলো সরাসরি ব্লক করার পরামর্শ দিয়েছে পুলিশের কাউন্টার টেররিজমের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ (সোশ্যাল মিডিয়া মনিটরিং)।
সাইবার সিকিউরিটি বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) নাজমুল ইসলাম বলেন, গত ২ মাস আগে ব্লু হোয়েলের বিষয়টি আমাদের নজরে এসেছে। এর পরই এই গেমের প্রচার-প্রসার বন্ধ করতে কাজ করছে সাইবার ক্রাইম টিম। তবে ব্লু হোয়েলের প্রচার ও প্রসার বন্ধে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ ও বিটিআরসির কিছু করণীয় রয়েছে। সাধারণ ইন্টারনেটের মধ্যে এ ধরনের লিঙ্ক পাওয়া গেলে সেগুলো ব্লক করতে বলা হয়েছে। তবে এই লিঙ্ক ফিশিংয়ের (আকর্ষণীয় বিজ্ঞাপন বা ছবির ভেতর গোপনীয় লিঙ্ক) মাধ্যমেও ছড়াতে পারে। এ বিষয়ে কম্পিউটার ব্যবহারকারীদের সচেতন হতে হবে।
এ বিষয়ে জানতে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান বলেন, বর্তমান উদ্ভূত পরিস্থিতি ও সরকারি নির্দেশনায় কারিগরি বিষয়টি খতিয়ে দেখছি। কোন ধরনের লিঙ্ক নজরে আসা মাত্র প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করবে বিটিআরসির কারিগরি টিম।
মঙ্গলবার বিটিআরসির জারিকৃত এক নির্দেশনায় বলা হয়েছে, ‘ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত যেকোনো ক্ষতিকর গেম, লিঙ্ক বা অ্যাপস থেকে আপনার সন্তানদের নজরদারির মাধ্যমে বিরত রাখুন। এসব গেম, লিঙ্ক বা অ্যাপসের বিষয়ে যেকোনো তথ্য অফিস চলাকালীন ২৮৭২ নম্বরে ফোন দিয়ে জানান।’
সাইবার ক্রাইম টিমের অনুসন্ধান অনুযায়ী, প্রাণঘাতী এই গেমটি এ পর্যন্ত বাংলাদেশের ২ জন খেলেছে বলে তথ্য পাওয়া গেছে। ওই দুই আইডি থেকে ব্লু হোয়েলের নির্দেশনা অনুযায়ী হাতে ক্ষত করে (বীভৎস) ক্যাপশনসহ ছবি পোস্ট করেছে তারা। সাইবার ক্রাইম বিভাগের পক্ষ থেকে এই দুই আইডিকে মেসেজ দেয়া হয়। তাৎক্ষনিকভাবে গেম খেলা থেকে বিরত থাকতে ও আইডি বন্ধ করতে বলা হয়। এদের মধ্যে একটি আইডি বন্ধ হলেও অপরটি এখনও খোলা রয়েছে।
এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নিউজ পোর্টালে- ডিএমপি নিউজে এই গেম নিয়ে সতর্কতামূলক বার্তা দেয়া হয়েছে। অনলাইনে ব্লু হোয়েল গেমস খেলা বা এই গেমসের লিঙ্ক দেয়া-নেয়া বা সে চেষ্টা দণ্ডনীয় অপরাধ বলে উল্লেখ করা হয়। যারা এগুলোর যেকোনো একটি করবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে পুলিশ।
একটি আন্তর্জাতিক পত্রিকা বলছে, প্রাণঘাতী এই গেমটির ব্ল্যাকমেইলের শিকার হয়ে বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ১৮০ জন আত্মহত্যা করেছে। এ গেমের আসল অ্যাডমিন বুদেকিনকে আটক করা হলেও বিভিন্ন দেশে এর অ্যাডমিন থাকায় তাদের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়নি। ফলে গেমের প্রভাব এখন ছড়িয়ে পড়ছে সারাবিশ্বে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft