gramerkagoj
শনিবার ● ২ মার্চ ২০২৪ ১৯ ফাল্গুন ১৪৩০
gramerkagoj
লোকেশন লুকিয়ে রাখতে পারবেন হোয়াটসঅ্যাপে
প্রকাশ : সোমবার, ২০ নভেম্বর , ২০২৩, ০৪:০৯:০০ পিএম , আপডেট : শুক্রবার, ১ মার্চ , ২০২৪, ১১:০১:৫০ এ এম
কাগজ ডেস্ক:
GK_2023-11-20_655b2ff5f37f3.jpg

যুগটা ডিজিটালের, তাইতো চট জলদি আর ঝটপট সবকিছুতেই। বর্তমান যুগ তথ্য ও প্রযুক্তির যুগ। আসলে সময়ের সাথে বদলে যাচ্ছে পৃথিবী। শিশু থেকে শুরু করে বয়োজ্যেষ্ঠ, তথ্যপ্রযুক্তি যেন প্রত্যেকের জীবনে এক অবিচ্ছেদ্য অংশ। বেশিরভাগই চলে হোয়াটসঅ্যাপে কথা বলা। তবে হোয়াটসঅ্যাপে কল করার সময় আইপি (ইন্টারনেট প্রটোকল) লোকেশন পর্যালোচনা করতে চাইলেই কলের অন্য প্রান্তে থাকা ব্যক্তিদের অবস্থানের তথ্য জানা যায়।
হ্যাকাররা এভাবে আইপি ঠিকানা কাজে লাগিয়ে অপরিচিত ব্যক্তিদের কল করে তাদের অবস্থানের ঠিকানা সংগ্রহ করে সাইবার হামলা চালিয়ে থাকে। হোয়াটসঅ্যাপের সাহায্যে যাতে এটি না ঘটতে পারে সে জন্য সম্প্রতি আইপি প্রটেক্ট ফিচার যুক্ত করেছে তাদের সেটিংসে।
হোয়াটসঅ্যাপ নতুন একটি ফিচার নিয়ে এসেছে। যার মাধ্যমে অন্যের সাথে অডিও-ভিডিও কলে কথা বলার সময় নিজের লোকেশন লুকিয়ে রাখতে পারবেন।
হোয়াটসঅ্যাপে কল করার সময় আইপি লোকেশন হাইড করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এই ফিচারটি। ফলে অ্যাপটির ব্যবহারকারীরা আরো ভালোভাবে এবং আরো গোপনীয়তার সাথে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারেন।
সম্প্রতি হোয়াটসঅ্যাপ একটি ব্লগ পোস্টের মাধ্যমে তাদের এই নতুন ফিচারের বিষয়টি নিশ্চিত করেছেন। এই ফিচার চালু করতে প্রথমে হোয়াটসঅ্যাপ অ্যাপ্লিকেশনটিকে লেটেস্ট ভার্সন আপডেট করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপের সেটিং মেনু চালু করতে হবে। সেখান থেকে প্রাইভেসি অপশনে যেতে হবে।
এরপর অ্যাডভান্সড বাটনে ক্লিক করতে হবে। এরপর একটি অপশন দেখতে পাবেন যেখানে লেখা থাকবে, প্রটেক্ট ইপি অ্যাড্রেস ইন কল। এই অপশনটি চালু করতে হবে। তাহলেই আপনার আইপি লোকেশন সম্পূর্ণ সুরক্ষিত হয়ে যাবে। এরপর থেকে কেউ আর হোয়াটসঅ্যাপ কল করার সময় আপনার আইপি লোকেশন দেখতে পরবে না।

আরও খবর

🔝