শনিবার ৪ ফেব্রুয়ারি ২০২৩ ২২ মাঘ ১৪২৯
                
                
☗ হোম ➤ আন্তর্জাতিক
আইএস প্রধান হাশেমি নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২, ৫:০৬ পিএম |
সিরিয়ার দারা প্রদেশে অক্টোবরের মাঝামাঝি সময়ে বিদ্রোহী ফ্রি সিরিয়ান আর্মির একটি অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু আল-হাসান আল-হাশেমি আল-কুরাইশি নিহত হয়েছেন বলে দাবি করেছিল মার্কিন সামরিক বাহিনী। বুধবার এক বিবৃতিতে আইএস বিষয়টি নিশ্চিত করে এবং আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির নতুন নেতার নাম ঘোষণা করেছে ।
বুধবার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি অডিও বার্তায় আইএসের মুখপাত্র বলেছেন, ঈশ্বরের শত্রুদের সঙ্গে লড়াইয়ে মৃত্যু হয়েছে হাশিমির।
আইএসের মুখপাত্র নতুন নেতার নাম ঘোষণা করে বলেন, আবু আল-হুসাইন আল-হুসেইনি আল-কুরাইশিকে তাদের নতুন নেতা নির্বাচিত করা হয়েছে। মুখপাত্র সমস্ত দেশে ইসলামিক স্টেট সদস্যদের নতুন নেতার প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দেয়ার জন্য আহ্বান জানিয়েছেন।
অডিওতে নতুন আইএস নেতা সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি। তবে মুখপাত্র বলেন, নতুন নেতা ইসলামী রাষ্ট্রের অনুগত পুত্রদের একজন।
গত ফেব্রুয়ারি মাসে সিরিয়ার ইদলিব শহরে মার্কিন বাহিনীর এক অভিযানে মৃত্যু হয় তৎকালীন আইএস প্রধান আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরেশি এবং আইএস মুখপাত্র আবু হামজা আল-কুরেশির। তারপরই মার্চ মাসে আবু আল-হাসান আল-হাশিমি আল-কুরেশিকে সর্বোচ্চ নেতা হিসেবে ঘোষণা করে সংগঠনটি।
এর আগে ২০১৯ সালে সিরিয়ার ইদলিব শহরে মার্কিন ‘ডেল্টা ফোর্স’-এর গোপন অভিযানে নিহত হন আইএসের প্রথম সুপ্রিম লিডার আবু বকর আল বাগদাদির। তারপর থেকেই দলের ভার সামলাচ্ছিলেন ৪৫ বছর বয়সি শিক্ষাবিদ আবু ইব্রাহিম। এক সময় ইব্রাহিমের সময়ই তার সঙ্গে সম্পর্ক মদবুত হয় হাশিমির। চলতি বছরের মে মাসে তুরস্কের ইস্তানবুলে হাশিমি গ্রেপ্তার হয়েছিল বলে খবর পাওয়া যায়। যদিও তা স্বীকার করেনি তুরস্ক।
উল্লেখ্য, ২০১৭ সেলে ইরাকে পরাজিত হয় ইসলামিক স্টেট। তবে হারলেও এখনও যথেষ্ট শক্তি ধরে সংগঠনটি। কয়েকদিন আগেই ইরানের সিরাজ শহরে একটি মাজারে বন্দুক হামলা চালায় আইএসের জঙ্গিরা। শিয়া সংখ্যাগুরু দেশ ইরানে সুন্নি আইএস জঙ্গিদের এভাবে সক্রিয় হয়ে ওঠা অশনি সংকেত বলেই মত বিশ্লেষকদের। বিশেষ করে হিজাব বিক্ষোভের সময় জঙ্গিদের গতিবিধি ভবিষ্যতে বড় অঘটনের দিকেই ইঙ্গিত করছে।


গ্রামের কাগজ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন


সর্বশেষ সংবাদ
যশোরে আ’লীগের ছয় বহিষ্কৃত পেয়েছেন ক্ষমা পাওয়ার চিঠি
বিদায়ী এডির পদায়ন বাণিজ্য
যমেক হোস্টেল যেন টর্চার সেল
প্রথম মিশন ট্রেন দুর্ঘটনার স্থান
বেড়েছে ডিম ও মুরগির দাম, কমেছে জিরায়
যে কারণে প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ
কাঠবোঝাই নসিমন উল্টে চালক নিহত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
সারাদেশের নজর এখন যশোরে
কেন্দ্রে অভিযোগ জানাবেন স্থানীয় এমপি ও সভাপতি
মণিরামপুরে নতুন কমিটিতে আসলেন যারা
যশোরে আ’লীগের ছয় বহিষ্কৃত পেয়েছেন ক্ষমা পাওয়ার চিঠি
লামা ফাইতং এ ভ্রাতৃঘাতী হামলায় চোখ হারালেন বিয়াই
নাজিরপুরে ইঁদুর মারার বৈদ্যুতিক ফাঁদে কৃষকের মৃত্যু
আ’লীগ ক্ষমতায় আছে বলেই দেশে এত উন্নয়ন সম্ভব হয়েছে : প্রতিমন্ত্রী স্বপন
আমাদের পথচলা | কাগজ পরিবার | প্রতিনিধিদের তথ্য | অন-লাইন প্রতিনিধিদের তথ্য | স্মৃতির এ্যালবাম
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন | সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
কপিরাইট © গ্রামের কাগজ সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft