gramerkagoj
রবিবার ● ১৯ মে ২০২৪ ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
gramerkagoj
শিরোনাম
শিরোনাম ইসরায়েলগামী অস্ত্রের জাহাজকে বন্দরে জায়গা দিল না স্পেন যশোর পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নে সভাপতি বাচ্চু, সম্পাদক মোর্ত্তজা যুবমহিলালীগ থেকে ফাতেমা আনোয়ার বহিস্কৃত মাগুরা রেলপথ যাবে ঝিনাইদহের কালীগঞ্জ -রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম এমপি মণিরামপুরে এমপি ইয়াকুব আলীর সংবর্ধনা শান্তির জনপদে অশান্তির অপচেষ্টা চালালে প্রতিহত করতে হবে বিপুল ফারাজীকে বিজয়ী করতে বীরমুক্তিযোদ্ধাদের সভা কেশবপুরে নবনির্বাজিচত চেয়ারম্যান-ওসির বিরুদ্ধে মামলার ঘটনায় সংবাদ সম্মেলন চেয়ারম্যান পদে মোস্তানিছুর-হাবিব সমানে সমান ঝিনাইদহে এসএসসি পরীক্ষার আগেই ২১৩ ছাত্রী বাল্যবিয়ের শিকার ঝিনাইদহে আধিপত্য নিয়ে সংঘর্ষে আহত ২০, আটক ৫
পাকিস্তানে ২০ দেশ নিয়ে বহুজাতিক সামরিক মহড়া শুরু
প্রকাশ : সোমবার, ২৬ ফেব্রুয়ারি , ২০২৪, ১২:৫০:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-02-26_65dc2df97aa44.jpg

পাকিস্তানে একটি বহুজাতিক সামরিক মহড়া শুরু হয়েছে। এতে অন্তত ২০টি মিত্র রাষ্ট্র অংশ নিয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) থেকে উত্তর-পশ্চিম পাকিস্তানে এই সামরিক টহল মহড়া শুরু হয়।
এতে যুক্তরাষ্ট্র, তুরস্ক ও সৌদি আরবের পাশাপাশি অন্যান্য দেশও অংশ নিয়েছে। এছাড়া সামরিক পর্যবেক্ষক হিসেবে আছে চীন, মিয়ানমার ও জার্মানিসহ বেশ কিছু দেশ। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।
প্রতিবেদনে বলা হয়েছে, রোববার উত্তর-পশ্চিম পাকিস্তানে ২০টি দেশকে নিয়ে একটি বহুজাতিক সামরিক টহল মহড়া শুরু হয়েছে।
পাকিস্তানি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সপ্তম আন্তর্জাতিক পাকিস্তান আর্মি টিম স্পিরিট (পিএটিএস) এক্সারসাইজ-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান প্রতিবেশী আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া প্রদেশের ন্যাশনাল কাউন্টার টেররিজম সেন্টার পাব্বিতে অনুষ্ঠিত হয়েছে।
৬০ ঘণ্টা দীর্ঘ এই টহল মহড়ার লক্ষ্য হচ্ছে জটিল আন্তর্জাতিক নিরাপত্তা পরিবেশে সামরিক বাহিনী থেকে সামরিক বাহিনীর মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা।
মহড়ায় পাকিস্তান ছাড়াও অন্যান্য অংশগ্রহণকারী দেশের মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, বাহরাইন, জর্ডান, কাজাখস্তান, মালদ্বীপ, মরক্কো, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, তুরস্ক এবং উজবেকিস্তান।
এছাড়া আজারবাইজান, বেলারুশ, চীন, মিয়ানমার, জার্মানি, ইন্দোনেশিয়া, জাপান ও ওমান সামরিক পর্যবেক্ষক হিসেবে মহড়াতে উপস্থিত থাকবে।
বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রতি বছর অনুষ্ঠিত এই মহড়া ‘উদ্ভাবনী নানা আইডিয়া এবং পারস্পরিকভাবে সর্বোত্তম মহড়া পরিচালনার মাধ্যমে আন্তঃকার্যক্ষমতার পাশাপাশি মৌলিক সৈনিক বৈশিষ্ট্যগুলোকে উন্নত করতে সহায়তা করবে’।

আরও খবর

🔝