gramerkagoj
বৃহস্পতিবার ● ২০ জুন ২০২৪ ৫ আষাঢ় ১৪৩১
gramerkagoj

❒ ভারতের লোকসভা নির্বাচন:

তফশিলের আগেই বিজেপির ১৯৫ প্রার্থীর তালিকা প্রকাশ
প্রকাশ : রবিবার, ৩ মার্চ , ২০২৪, ১২:৩১:০০ পিএম , আপডেট : বুধবার, ১৯ জুন , ২০২৪, ১২:৫৯:২৮ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-03-03_65e40f78055a1.jpg

তফসিল ঘোষণার আগেই ভারতের সংসদ নির্বাচনের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করল ক্ষমতাসীন দল বিজেপি। সেই তালিকায় নাম রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রীর। শনিবার (২ মার্চ) প্রথম ধাপে ৫৪৩ আসনের মধ্যে ১৯৫ প্রার্থীর নাম প্রকাশ করেছে দলটি। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ২০ জন প্রার্থী।
বরাবরের মতো আসন্ন নির্বাচনেও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর প্রদেশের বারাণসী থেকে ভোটে লড়বেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লড়বেন গুজরাটের গান্ধীনগর থেকে।
প্রার্থী তালিকায় ২৮ জন নারী প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। দলটির প্রথম ধাপের এই তালিকায় ৪৭ জন প্রার্থীর বয়স ৫০ বছরের কম। ২৭ জন তফসিলি (আদিবাসী) জাতি, ১৮ জন তফসিলি উপজাতি, ৫৭ জন অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতিনিধি রয়েছেন এই প্রার্থী তালিকায়।
১৯৫ প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ৫১ জনের নাম ঘোষণা হয়েছে উত্তর প্রদেশের, মধ্য প্রদেশে ২৪ জন, পশ্চিমবঙ্গে ২০ জন, গুজরাট ও রাজস্থানে ১৫, কেরালায় ১২ জন। এছাড়া আসাম, ঝাড়খণ্ড, ছত্রিশগড়ের ১১ আসনে প্রার্থীদের নাম প্রকাশ করা হয়েছে।
পশ্চিমবঙ্গে ২০টি আসনের মধ্যে বনগাঁ কেন্দ্রে বিজেপির হয়ে লড়বেন শান্তনু ঠাকুর, বাঁকুড়ায় ড. সুভাষ সরকার, কোচবিহার থেকে নিশীথ প্রামাণিক, বালুরঘাট থেকে সুকান্ত মজুমদার, হুগলি থেকে লকেট চট্টোপাধ্যায়, ঘাটাল থেকে দাঁড়াচ্ছেন অভিনেতা হিরন্ময় চট্টোপাধ্যায়, হাওড়ায় রথীন চক্রবর্তী, মালদা উত্তর কেন্দ্রে খগেন মুর্মু, মালদা দক্ষিণ থেকে শ্রীরূপা মিত্র চৌধুরী, বহরমপুরে ড. নির্মল কুমার সাহা, রানাঘাট থেকে জগন্নাথ সরকার, জয়নগর থেকে অশোক কান্ডারী, যাদবপুর কেন্দ্র থেকে অনির্বাণ গঙ্গোপাধ্যায়, কাঁথিতে সৌমেন্দু অধিকারী, বিষ্ণুপুর থেকে সৌমিত্র খাঁ, আলিপুরদুয়ার থেকে মনোজ টিগ্গা, আসানসোল থেকে পবন সিং, মুর্শিদাবাদ থেকে গৌরী শঙ্কর ঘোষ, পুরুলিয়া থেকে জ্যোতির্ময় সিং মাহাতো এবং বোলপুর থেকে প্রার্থী করা হয়েছে প্রিয়া সাহাকে।
২০ প্রার্থীর এই তালিকায় বড় চমক কাঁথির প্রার্থী পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ছোট ভাই সৌমেন্দু অধিকারী। এই আসনে শুভেন্দুর বাবা শিশির অধিকারী গত নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে লড়ে জয়লাভ করেছিলেন। এছাড়া, ঘাটালে অভিনেতা দেবের বিরুদ্ধে বিজেপি প্রার্থী ঘোষণা করেছে আরকে অভিনেতা হিরনকে। বর্তমানে তিনি খড়্গপুরের বিজেপির বিধায়ক।
শনিবার নদীয়ার কৃষ্ণনগরে দলীয় জনসভায় নরেন্দ্র মোদী ঘোষণা দিয়েছেন, এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গে ৪২টি আসনেই জয় চায় বিজেপি। এছাড়া, সারা দেশে বিজেপির একার লক্ষ্য ৩৭০ আসন আর এনডিএ জোটের লক্ষ্য ৪০০ আসনে জয়লাভ করা।

আরও খবর

🔝