gramerkagoj
বৃহস্পতিবার ● ২৫ এপ্রিল ২০২৪ ১২ বৈশাখ ১৪৩১
gramerkagoj
আমদানির খবরে পেঁয়াজের ঝাঁঝ কমেছে
প্রকাশ : বুধবার, ১৩ মার্চ , ২০২৪, ০৯:২৩:০০ পিএম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
মিনা বিশ্বাস:
GK_2024-03-13_65f1c5cd04c54.jpg

ভারত থেকে আমদানীর খবরে যশোরের বাজারে পেঁয়াজের ঝাঁঝ কিছুটা কমেছে। বুধবার এ দাম কেজিতে কমেছে ১০ টাকা। তবে বাজারে এখনো আমদানীকৃত পেঁয়াজ না আসায় দামে খুব বড় প্রভাব পড়েনি। পেঁয়াজের দাম আরও কমানোর দাবি ক্রেতাদের।
গত কয়েক মাস ধরে সিন্ডিকেটের কারণে পেঁয়াজের ঝাঁঝে ক্রেতারা দিশেহারা। কিন্তু দাম কমার কোন লক্ষন ছিল না এ নিত্যপণ্যটির। ডিসেম্বর মাসের শুরুতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিলে দেশিয় বাজারে রেকর্ড দামে বিক্রি শুরু হয় এ পণ্যটির। ওই সময়ে দেশের বাজারে পেঁয়াজ ১৪০ থেকে ১৫০ টাকা কেজিতে বিক্রি হয়। সিন্ডিকেট করে পেঁয়াজের বাজারে কৃত্রিম সংকটও তৈরি করা হয়। যার খেসারত দেন সাধারণ মানুষ। আমদানী বন্ধের কারনে এবার ভরা মৌসুমেও পেঁয়াজ ছিল সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। অন্যবার যেখানে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৩০ থেকে ৩৫ টাকা দরে, এবার সেখানে ভরা মৌসুমেও পেঁয়াজের ঝাঁঝ কাঁদিয়েছে সাধারণ মানুষকে। ৭০ টাকার নীচে নামেনি পেঁয়াজের দাম। মৌসুম শেষে পেঁয়াজের দর গিয়ে ঠেকে ৯০ থেকে ১০০ টাকা কেজি। সে দর চলমান ছিল ফেব্রুয়ারি মাস পর্যন্ত।
কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে ভারত সরকারের আবারও পেঁয়াজ রপ্তানির ঘোষণায় ও রমজান মাস উপলক্ষে পেঁয়াজ আমদানীর খবরে চলতি মাসের শুরুতে দাম কিছুটা কমে ৮০ টাকা কেজি দরে বিক্রি শুরু হয়। ৫০ হাজার টন পেঁয়াজ আমদানীর খবরে দু’দিন আগে যশোরের বাজারে কিছুটা কমে বর্তমানে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি পর্যন্ত। গত দু’দিন ধরে এ দর চলমান রয়েছে। তবে এ দরে সন্তুষ্ট নন ক্রেতারা। আরও কমানোর দাবি তাদের। অন্যদিকে পেঁয়াজ ব্যবসায়ী ও বিক্রেতারা জানান, ভারত থেকে আমদানীকৃত পেঁয়াজ বাজারে আসলেই দাম আরও কমে যাবে।
শহরের শেখহাটি এলাকার সাফিয়া আক্তার মীরা বলেন, পেঁয়াজের দাম ৩০ টাকা কেজিতে না নামা পর্যন্ত একে দাম কমেছে বলা যাবে না। রামনগরের শাহিদা বেগম বলেন, দাম আরও কমাতে হবে। প্রতিটি নিত্যপণ্যর অস্বাভাবিক দাম। আসলে আমাদের তো গা সওয়া হয়ে গেছে। কেউ কিছু বলেও না, তাই বাজারে এমন অনিয়ম চলছে। সার্কিট হাউজ এলাকার মিজানুর রহমান বলেন, আমি রোজ ভাবি বাজারে গিয়ে না জানি আবার নতুন করে কোন পণ্যর দাম বেশি দেখতে হয়। এখন বাজার অনেক বড় ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে, বিশেষ করে সাধারণ মানুষের জন্য।
বুধবার যশোরের হাটখোলা রোড বড়বাজারের পাইকারী আড়তে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৭০ টাকা কেজিতে। একই দাম দেখা যায় বড়বাজারের বিভিন্ন খুচরা দোকানেও। বড়বাজারের কোন কোন দোকানী আবার ৮০ টাকা কেজিতেও বিক্রি করছেন পেঁয়াজ। কারন হিসেবে এসব পেঁয়াজের সাইজ বড় হিসেবে দাবি করছেন তারা।
হাটখোলা রোড বড়বাজারের হাবিব ভান্ডারের সত্ত্বাধিকারী পারভেজ হোসেন বলেন, দাম আরও কমে যেত, কিন্তু এখনো তো বাজারে ভারতের পেঁয়াজ আসেনি। সরবরাহ কম আছে তাই আমরা দাম খুব একটা কমাতেও পারছি না। হক ভান্ডারের সত্ত্বাধিকারী আব্দুল হক বলেন, শুধু আমদানীর ঘোষণা দিলেই হবে না, বাজারে পেঁয়াজ কই, পেঁয়াজ আসলে দাম আরও কমবে। বড়বাজারের বিক্রেতা মাইনুল ইসলাম বলেন, আমি ৭০ থেকে ৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি করছি। পেঁয়াজের সাইজ অনুযায়ী দাম নেয়া হচ্ছে। এখানে বড় পেঁয়াজ ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

 

আরও খবর

🔝