gramerkagoj
বৃহস্পতিবার ● ৩০ মে ২০২৪ ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
gramerkagoj
বাউবি শিক্ষক সমিতির সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাখ্যান
প্রকাশ : রবিবার, ২৪ মার্চ , ২০২৪, ০৬:০৯:০০ পিএম , আপডেট : বুধবার, ২৯ মে , ২০২৪, ০৩:০০:৩২ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-03-24_66001f58dd72c.jpg

সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত সর্বজনীন পেনশন বিষয়ক প্রজ্ঞাপনকে বাংলাদেশ উমুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) শিক্ষক সমিতি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বৈষম্যমূলক ব্যবস্থা বলে মনে করে।

সমিতি আরো মনে করে, এটি কার্যকর করা হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলী বেশি ক্ষতিগ্রস্ত হবেন এবং আগামীতে মেধাবীরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতায় আসতে নিরুৎসাহিত হবেন। রোববার এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরো বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে যে স্বায়ত্তশাসন প্রদান করেছিলেন, নতুন এই পেনশন ব্যবস্থা তার সঙ্গে সম্পূর্ণভাবে সাংঘর্ষিক।

এতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমাজ শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তন ও গবেষণার মাধ্যমে সে লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। কিন্তু এই প্রজ্ঞাপন বাস্তবায়িত হলে শিক্ষাক্ষেত্রের অগ্রযাত্রা ব্যাহত হবে।

চতুর্থ শিল্পবিপ্লবের এই যুগে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে যেখানে শিক্ষকদেরকে আরো বেশি উৎসাহিত করা প্রয়োজন, সেখানে এ ধরনের অপচেষ্টাকে বাউবি শিক্ষক সমিতি দূরভিসন্ধি বলে মনে করছে। এমতাবস্থায় বাউবি শিক্ষক সমিতি নতুন এই পেনশন স্কিমকে প্রত্যাখ্যান করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি জানিয়েছে।

আরও খবর

🔝