gramerkagoj
রবিবার ● ১৯ মে ২০২৪ ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
gramerkagoj
শিরোনাম
শিরোনাম ইসরায়েলগামী অস্ত্রের জাহাজকে বন্দরে জায়গা দিল না স্পেন যশোর পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নে সভাপতি বাচ্চু, সম্পাদক মোর্ত্তজা যুবমহিলালীগ থেকে ফাতেমা আনোয়ার বহিস্কৃত মাগুরা রেলপথ যাবে ঝিনাইদহের কালীগঞ্জ -রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম এমপি মণিরামপুরে এমপি ইয়াকুব আলীর সংবর্ধনা শান্তির জনপদে অশান্তির অপচেষ্টা চালালে প্রতিহত করতে হবে বিপুল ফারাজীকে বিজয়ী করতে বীরমুক্তিযোদ্ধাদের সভা কেশবপুরে নবনির্বাজিচত চেয়ারম্যান-ওসির বিরুদ্ধে মামলার ঘটনায় সংবাদ সম্মেলন চেয়ারম্যান পদে মোস্তানিছুর-হাবিব সমানে সমান ঝিনাইদহে এসএসসি পরীক্ষার আগেই ২১৩ ছাত্রী বাল্যবিয়ের শিকার ঝিনাইদহে আধিপত্য নিয়ে সংঘর্ষে আহত ২০, আটক ৫

❒ গরম আরও বেড়েছে, তাপপ্রবাহ খুলনা বিভাগ জুড়ে

দেশের সর্বোচ্চ তাপমাত্রা মোংলায় ৪১.৬, যশোরে ৪১.০২ ডিগ্রি, ইউনিসেফের সতর্কতা
প্রকাশ : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৮:২৪:০০ পিএম , আপডেট : শনিবার, ১৮ মে , ২০২৪, ০৪:১৬:৩০ পিএম
কাগজ সংবাদ:
GK_2024-04-24_6629209e9c104.jpg

সারাদেশেই তাপমাত্রা আরো বেড়েছে। এ কারণে গরম আরও বেশি অনুভূত হচ্ছে। খুলনা বিভাগের ১০ জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরমধ্যে তাপের আগুনে পুড়ছে যশোর ও চুয়াডাঙ্গা। আগামী কয়েকদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এ পরিস্থিতিতে ইউনিসেফ দেশে সতর্কতা জারি করেছে।
বুধবার (২৪ এপ্রিল) বাগেরহাটের মোংলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যশোরে ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। একদিন আগে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া, খুলনা বিভাগের বাইরে ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, ঈশ্বরদী, দিনাজপুর ও সৈয়দপুরে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। অর্থাৎ সেসব জেলায় তীব্র তাপদাহ বইছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস থেকে এদিন বেড়ে হয়েছে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বুধবার সন্ধ্যা ছয়টা থেকে আগামী ২৪ ঘণ্টায় সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।
আগামী শুক্রবার সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।
এদিকে, গরমের কারণে শিশুদের মধ্যে নিউমোনিয়া ছড়িয়ে পড়ার তথ্য দিচ্ছেন চিকিৎসকেরা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশে শিশুরা ‘অতি উচ্চ ঝুঁকিতে’ থাকার বিষয়টি তুলে ধরে তাদেরকে নিয়ে বাড়তি সতর্কতার তাগিদ দিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ। অতি গরমে শিশুদের হিট স্ট্রোক, পানিশূন্যতা জনিত ডায়রিয়ার মতো স্বাস্থ্য ঝুঁকির বিষয়টিও তুলে ধরে প্রতিরোধ ও প্রাথমিক চিকিৎসাসহ তিনটি পরামর্শও তুলে ধরেছে সংস্থাটি। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ স্বাস্থ্য ঝুঁকির কথা উল্লেখ করা হয়।
এতে বলা হয়, বাংলাদেশ জুড়ে দুঃসহ তাপপ্রবাহ বিরাজ করছে। সারাদেশে এই অসহনীয় তাপমাত্রা শিশুদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিয়ে ইউনিসেফ গভীরভাবে উদ্বিগ্ন। ইউনিসেফের ২০২১ সালের শিশুদের জন্য জলবায়ু ঝুঁকি সূচক (সিসিআরআই) অনুযায়ী, বাংলাদেশের শিশুরা জলবায়ু পরিবর্তনের প্রভাবে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ রয়েছে বলেও উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। বলা হয়, অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি শিশুদের জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে, বিশেষ করে নবজাতক, সদ্যোজাত ও অল্পবয়সী শিশুদের জন্য। হিটস্ট্রোক ও পানি শূন্যতাজনিত ডায়রিয়ার মতো, উচ্চ তাপমাত্রার প্রভাবে সৃষ্ট অসুস্থতায় এই বয়সী শিশুরা বেশি আক্রান্ত হয়ে থাকে।

আরও খবর

🔝