gramerkagoj
মঙ্গলবার ● ৩০ এপ্রিল ২০২৪ ১৭ বৈশাখ ১৪৩১
gramerkagoj
নানা আয়োজনে চট্টগ্রামে বসন্তবরণ
প্রকাশ : বুধবার, ১৪ ফেব্রুয়ারি , ২০২৪, ০১:২৬:০০ পিএম
দিদারুল আলম, চট্টগ্রাম প্রতিনিধি:
GK_2024-02-14_65cc6881608a0.jpg

বসন্তের আগমনী বার্তা নিয়ে গাছে গাছে ফুটেছে রক্তরঙা শিমুল-পলাশ, কৃষ্ণচূড়া, রাধাচূড়া। কবিগুরু বলেছেন, ‘আহা আজি এ বসন্তে এত ফুল ফোটে, এত বাঁশি বাজে, এত পাখি গায়’। বসন্ত বাঙালীর আবেগ। তাই ঋতুরাজের আগমনের প্রথম দিনে নতুন মাত্রা যোগ করেছে বিশ্ব ভালোবাসা দিবস। দুই দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রামে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠান।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল থেকে বোধন আবৃত্তি পরিষদের বসন্তবরণের উৎসব চলছে নগরীর আন্দরকিল্লায় চট্টগ্রাম সিটি করপোরেশন চত্বরে। আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরীর একক আবৃত্তি পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানমালা। এরপর রণধীরের বংশীধ্বনির মধ্য দিয়ে এগিয়ে চলে অনুষ্ঠানমালা।
কথামালা পর্বে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, বেতার ব্যক্তিত্ব ফজল হোসেন, বোধন আবৃত্তি পরিষদের সভাপতি আব্দুল হালিম দোভাষ ও সাধারণ সম্পাদক প্রনব চৌধুরী।
দিনব্যাপী আয়োজনের প্রথমপর্বে সুরাঙ্গন বিদ্যাপীঠ, আলোড়ন ডান্স একাডেমি, দি স্কুল অফ ক্ল্যাসিকাল এন্ড ফোক ডান্স ,কৃত্তিকা নৃত্যালয়, স্কুল অফ ওরিয়েন্টল ডান্স এবং নৃত্যনন্দন কেন্দ্রের শিল্পীরা তাদের পরিবেশনায় মাতিয়ে তোলেন বসন্তবরণের মঞ্চ।
বোধন আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক প্রনব চৌধুরী জানিয়েছেন, বিকেলে ঢোলবাদন এবং ওডিসী এন্ড টেগোর মুভমেন্ট সেন্টারের শিল্পীদের নৃত্যের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের আয়োজন শুরু হবে। সন্ধ্যায় কথামালার দ্বিতীয় পর্বে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
বোধনের আরেক অংশের উদ্যোগে নগরীর আমবাগানে রেলওয়ে জাদুঘরের সামনে শেখ রাসেল পার্কের মুক্তমঞ্চে বসন্তবরণের উৎসব চলছে। এদিন সকালে বংশীধ্বনির মধ্য দিয়ে শুরু হয় বসন্তবরণের অনুষ্ঠান। এরপর সংগঠনের সভাপতি সোহেল আনোয়ার একক আবৃত্তি পরিবেশন করেন। আবৃত্তিকার হাসান জাহাঙ্গির, দেবাশীষ রুদ্র, রাশেদ হাসানের একক আবৃত্তির মধ্য দিয়ে এগিয়ে চলে অনুষ্ঠানমালা। সংগীত ভবন, অভ্যুদয়, সুরপঞ্চম ও ধ্রুপদ সংগীত নিকেতনের শিল্পীরা দলীয় সঙ্গীত এবং বোধনের শিশু বিভাগের শিল্পীরা বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন।
দুপুরে কথামালা পর্বে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম প্রেসক্লাবের সহ সভাপতি চৌধুরী ফরিদ, কাউন্সিলর ওয়াসিম উদ্দিন এবং সাংবাদিক ডেইজি মওদুদ বক্তব্য রাখেন।
এদিকে শেখ রাসেল পার্কে ঋতুরাজ বসন্তের আগমনী দিনে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানমালা। নিপ্পন পেইন্টের পৃষ্ঠপোষকতায় চট্টগ্রামের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সংগঠক, সংগীত, আবৃত্তি, নৃত্য ও কথামালা নিয়ে বসন্ত উৎসব শুরু হয়।

আরও খবর

🔝