শিরোনাম: বিষমুক্ত সবজি চাষের মডেল যশোরের লেবুতলা       যশোরে ৫৩ প্রতিষ্ঠানকে শোকজ       এবার রায়পুর কলেজের প্রভাষক অমলেন্দুকে স্থায়ী বরখাস্তের আবেদন       নয়ন হত্যা মামলার আসামিদের হুমকিতে শঙ্কায় বাদীর পরিবার       ইডা কোন নিয়ম কওদিনি বাপু!       মুজিব সড়কে সন্ত্রাসীদের হামলায় দু’ ভাই আহত       এহসান এসের বিরুদ্ধে আরও দু’ মামলা       যশোরে ইজিবাইক ও রিকশা চুরির ঘটনায় মামলা       যশোরে হাঁস মারাকে কেন্দ্র করে হামলা, মামলা       রওশন আলী কলেজের সাবেক সভাপতির বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা      
২৬ আগষ্ট ঐতিহাসিক ফুলবাড়ী দিবস
এ্যাড. আমিনুর রহমান হীরু
Published : Tuesday, 25 August, 2020 at 11:59 PM
২৬ আগষ্ট ঐতিহাসিক ফুলবাড়ী দিবসএমন অনেক ঐতিহাসিক আন্দোলন সংগ্রাম আছে যা যুগে যুগে মানুষকে আলোড়িত ও উজ্জীবিত করে। যা থেকে মানুষ নতুন পথের দিশা খুজে পায়। এদেশে অসংখ্য আন্দোলন ও সংগ্রামের ইতিহাস রয়েছে এবং যার রয়েছে বিচিত্র রূপ। এ সমস্ত আন্দোলন সংগ্রামের বিরোচিত লড়াইয়ে অগণিত মানুষ আত্মাহুতি দিয়েছে । আজ ২৬ আগষ্ট “ফুলবাড়ী দিবস”। ২০০৬ সালের ২৬ আগষ্ট দেশের জাতীয় সম্পদ কয়লা রক্ষা, পরিবেশ, মানুষকে রক্ষা, অযোগ্য বিদেশী এশিয়া এনার্জি কোম্পানী দ্বারা দিনাজপুর জেলা সদর থেকে ৪০ কি.মি.পূর্বে ফুলবাড়ীর কয়লা খনিতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা খনন প্রক্রিয়া বন্ধ, বিদেশী কোম্পানী এশিয়া এনার্জিকে ফুলবাড়ী থেকে প্রত্যাহারের দাবীতে হাজার হাজার মানুষ জমায়েত হতে থাকে। দুপুরে তেল, গ্যাস, খনিজ সম্পদ, বিদ্যুৎবন্দর রক্ষা, জাতীয় কমিটি ও ফুলবাড়ী কমিটির নেতৃত্বে বিশাল মিছিল ফুলবাড়ীর নিমতলা মোড়ের দিকে এগুতে থাকিলে এসময় বিডিআর পুলিশের গুলিতে বিশ্ববিদ্যালয় ছাত্র তরিকুল, আমিন, সালেকিন নামে তিনজন যুবক নিহত হয়। আহত হয় দুই শতাধিক। ২৬ আগষ্ট থেকে ৩০ আগষ্ট পর্যন্ত ফুলবাড়ীতে জনগনের আন্দোলনে উত্তাল ছিল। তখন রাষ্ট্রীয় ক্ষমতায় বিএনপি জামাত জোট সরকার। জনগণের আন্দোলনের মুখে বিএনপি জামাত সরকার আন্দোলনকারীদের সাথে বসে সমঝোতা করে ৬ দফা চুক্তি সম্পাদন করে। ছয় দফা চুক্তির মধ্যে ১। এশিয়া এনার্জিকে ফুলবাড়ী ও দেশ থেকে বহিস্কার ২। উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি ফুলবাড়ীসহ দেশের কোথাও না করা ৩। বিডিআর পুলিশের গুলিতে নিহত পরিবারকে ক্ষতিপূরন ও  আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা ৪। গুলিবর্ষন সহ হতাহতের প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন। ৫। শহীদের স্মৃতিসৌধ নির্মাণসহ এশিয়া এনার্জির দালালদের গ্রেফতারসহ শাস্তি প্রদান। ৬। আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার এবং নতুন করে মামলা না করা।
সেই থেকে ২৬ আগষ্ট দিনটিকে তেল, গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎবন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী দিবস হিসাবে পালন করছে। ২৬ আগষ্ট ২০০৬ সালের ট্রাজেডির পর তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুলবাড়ীতে এসে ছয় দফা চুক্তি বাস্তবায়নের দাবী জানান। ১৪ বছরেও ফুলবাড়ীবাসীর সাথে সম্পাদিত ছয় দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন হয়নি। দিনাজপুর বিজ্ঞ আদালত থেকে আন্দোলনকারীদের নামে একটি মামলায় অব্যাহতি পেলেও অপর দুইটি এশিয়া এনার্জির দায়ের করা মামলা বিজ্ঞ আদালতে চলমান। জিওলজিক্যাল সার্ভে জানা যায় ফুলবাড়ীতে ১০ হাজার একর জমির নিচে প্রায় ৫৭২ বিলিয়ন টন কয়লা মজুদ আছে। যা প্রায় ২২ কোটি বছর ধরে এই কয়লা মজুদ। ফুলবাড়ীর কয়লা নিয়ে নানামুখী দেশী ও আন্তর্জাতিক চক্রান্ত রয়েছে যার পিছনে লুটপাট ও ভাগ বাটোয়ারা।
বিশেষজ্ঞদের ধারনা ভূগর্ভস্থ ও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলন করলে এই প্রকল্পে প্রাণ, প্রকৃতি, জনস্বাস্থ্য, প্রাকৃতিক সম্পদ, পানি, মানুষের বসতবাড়ী, জন নিরাপত্তা বিপন্ন করবে। মানুষের জীবন হুমকির মুখে পড়বে। সেকারনে বহুকাল ধরে কয়লা মজুদ থাকলেও অপরিকল্পিত উপায়ে কয়লা উত্তোলন হলে সেটা হবে মারাত্মক বিপদজনক। ফুলবাড়ীতে ভৌগলিকগতভাবে পানির স্তরের নিচে কয়লা উত্তোলন করতে হলে সেচের মাধ্যমে পানি উঠিয়ে নিয়ে কয়লা উত্তোলন করতে হবে। এমনিভাবে পানির স্তরের পরে স্তরে কয়লার অবস্থানের কারনে পানি সরিয়ে নিলে এলাকায় ভূমিধ্বস, মারাত্মকভাবে পানিশূণ্য হয়ে পড়বে ফলে জীব প্রাণী মানুষের বসবাসের অযোগ্য হয়ে পড়বে। অযোগ্য বিদেশী কোম্পানী এশিয়া এনার্জিকে বহিস্কার পূর্বক দেশীয় বাপেক্স- কে কাজে লাগিয়ে আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ফুলবাড়ীর কয়লা ব্যবহারের সিদ্ধান্ত নিতে হবে। সেটাই সময়ের দাবী।



Email: [email protected]







« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft