আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: চালুর প্রথম দিনে যাত্রী সংকটে গণপরিবহন (ভিডিও)       যে নিউজ ভাইরাল হলো       ভয়ানক ফ্রি ফায়ার ও পাবজি গেমসে শিশু কিশোররা        ভারতে গেল কোভিড-১৯ এর চিকিৎসা সামগ্রীর প্রথম চালান        শার্শায় মাছের ঘেরে বিষ প্রয়োগ দশ লাখ টাকার মাছ নিধন       মুরগি মরাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫       যমেক হাসপাতাল ছাত্রলীগের ইফতারি বিতরণ        কাজী বর্ণ উত্তমের ইফতারি বিতরণ        অভিযুক্ত লুৎফর-ছোট্টকে চালান       রিকশা থামিয়ে ছিনতাইয়ের সময় দু’জনকে গণধোলাই      
‘পুতিনের সমালোচক নাভালনি যে কোনো দিন মারা যেতে পারেন’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 18 April, 2021 at 1:37 PM, Count : 58
‘পুতিনের সমালোচক নাভালনি যে কোনো দিন মারা যেতে পারেন’রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক বলে পরিচিত রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সাই নাভালনি যে কোনো দিন মারা যেতে পারেন বলে আশঙ্কা করেছেন তার চিকিৎসক।
শনিবার এক টুইট বার্তায় তার চিকিৎসক জানান, নাভালনির শারীরিক অবস্থা অনেক শোচনীয়। তিনি যে কোনো সময় হৃদরোগে আক্রান্ত হতে পারেন। এমনকি তার কিডনিও অকেজো হয়ে পড়তে পারে। সম্প্রতি করা স্বাস্থ্য চেকআপের প্রতিবেদন পাওয়ার পরই এমন আশঙ্কার কথা জানান চিকিৎসক।
টানা দুই সপ্তাহের অনশনের কারণে তার শারীরিক অবস্থাও ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। শনিবার (১৭ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। সেখানে বলা হয়েছে, কারাগারে পর্যাপ্ত সুচিকিৎসা পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়ে গত ৩১ মার্চ থেকে কোনো ধরনের খাবার গ্রহণ করছেন না ৪৪ বছর বয়সী অ্যালেক্সাই নাভালনি।
রাশিয়া কর্তৃপক্ষ কর্তৃক বিরোধী সংগঠক বলে বিবেচিত চিকিৎসক জোট ট্রেড ইউনিয়নের প্রতিনিধি আলেকজান্দ্রা জখারোয়া বলেন, তার অবস্থা সত্যিই সংকটজনক। তিনি নাভালনির আইনজীবিদের মাধ্যমে প্রাপ্ত মেডিকেল রিপোর্টের তথ্যের উদ্ধৃতি দিয়ে এসব কথা জানান। তবে ইউনিয়নের সদস্যরা এসবের এখনো পরীক্ষা করেনি।
এর আগে গত ৩১ মার্চ আমরণ অনশনের ঘোষণা দেন নাভালনি। রাজধানী মস্কো থেকে ১০০ কিলোমিটার (৬০ মাইল) পূর্বদিকে অবস্থিত আই কে-২ সংশোধনমূলক পেনেল কলোনিতে কারাভোগ করছেন এ নেতা। সেখানে থেকেই নিজ আইনজীবীর মাধ্যমে ইনস্টাগ্রামে এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন।
অ্যালেক্সাই নাভালনি বলেন, আইন বহাল রাখা এবং পছন্দের চিকিৎসককে আমার সঙ্গে দেখা করার অনুমতি দেওয়ার দাবিতে আমি আমরণ অনশনের ঘোষণা করছি।
চিকিৎসককে আমন্ত্রণ জানানো এবং নিয়মিত ওষুধ গ্রহণ করার অধিকার আমার আছে। কিন্তু তারা (রুশ কর্তৃপক্ষ) সেটির অনুমতি দিচ্ছে না। আমার পিঠের ব্যথা পা পর্যন্ত ছড়িয়ে পড়েছে। ডান পায়ের কিছু অংশে এখন আর কোনো কিছু অনুভব করতে পারি না এবং বা পায়েও তা ছড়িয়ে পড়ছে, যোগ করেন তিনি।
এদিকে গত শুক্রবার প্রায় ৮০ জন বিখ্যাত লেখক, অভিনেতা, ইতিহাসবিদ, সাংবাদিক ও পরিচালক তার মুক্তির দাবি জানিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বরাবর একটি খোলা চিঠি লিখেছেন। এর মধ্যে আছেন জে কে রাওলিং ও সালমান রুশদির মতো বিখ্যাত লেখকরাও রয়েছেন।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের করা সমালোচক হিসেবে পরিচিত নাভালনি। সম্প্রতি তাকে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। পুরনো অভিযোগে বর্তমানে কারাগারে আছেন তিনি।
চিকিৎসা শেষে জার্মানি থেকে মস্কো ফেরার পর বিমানবন্দরেই আটক হন রুশ বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft