শিক্ষা বার্তা
শিরোনাম: ১২ দামি ব্রান্ডের বিপুল নকল মবিল উদ্ধার       জনস্বার্থ সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত       ফরম পূরণের টাকা জমা না হওয়ায় ঝুঁকিতে যশোর মহিলা কলেজের ১২৭ পরীক্ষার্থী       ইউপি নির্বাচনে যশোর বিএনপির ৬০ ভাগ নেতাকর্মী অংশ নিচে চান       স্বামী হত্যার অভিযোগে স্ত্রীসহ চারজনের বিরুদ্ধে মামলা       দুই শিশুকে মারপিটের ঘটনায় মামলা       বঙ্গবন্ধু হত্যায় জিয়াকে আসামি করতে চেয়েছিলাম       বিভিন্ন স্থানে মোস্তফা ফরিদের মতবিনিময়       বনি হত্যাচেষ্টা মামলার প্রধান আসামি মেহেদির আত্মসমর্পণ        মোস্তফা ফরিদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ীর বিষয়টি গুজব      
পলিটেকনিক ইনস্টিটিউটে একসাথে ৬২ জন শিক্ষক নিয়োগ
যশোরে প্রথমবারের মতো ডোপটেস্ট করে যোগদান
এম. আইউব
Published : Thursday, 1 July, 2021 at 9:24 PM, Count : 267
যশোরে প্রথমবারের মতো ডোপটেস্ট করে যোগদানযশোরের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে এই প্রথমবারের মতো ডোপটেস্ট করিয়ে শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। তাও আবার সরকারি প্রতিষ্ঠানে। এই প্রক্রিয়া মেনে একসাথে ৬২ জন শিক্ষককে যোগদান করার সুযোগ দেয়া হয়েছে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে। পহেলা জুলাই এই ৬২ জন শিক্ষকের যোগদান সম্পন্ন হয়েছে।
বিভিন্ন সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে রাজস্ব খাতে ১৩তম গ্রেডে দুই হাজার ১শ’৮১ জন শিক্ষকের পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দেয়ার সুপারিশ করে কারিগরি শিক্ষা অধিদপ্তর। এরমধ্যে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ছিল ৬৩ জন। নতুন করে নিয়োগ পাওয়া শিক্ষকদের পহেলা জুলাইয়ের মধ্যে যোগদান করতে বলা হয়। তবে, শর্ত দেয়া হয়,নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের যোগদানের আগে অবশ্যই ডোপটেস্ট করতে হবে। ডোপটেস্টসহ যেকোনো সিভিল সার্জন অফিস থেকে স্বাস্থ্য পরীক্ষার সনদ সংগ্রহ করতে বলা হয় প্রার্থীদের। যোগদানের সময় ডোপটেস্টের সনদ জমা দেয়া বাধ্যতামূলক কওে কারিগরি শিক্ষা অধিদপ্তর।  
 কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীন পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে ১৩তম গ্রেডের ক্রাফট ইনস্ট্রাক্টর (সপ), ক্রাফট ইনস্ট্রাক্টর (টিআর-ইলেকট্রনিক্স-টেক) ও ক্রাফট ইনস্ট্রাক্টর (টিআর-ল্যাব) পদে নিয়োগপ্রাপ্তরা পহেলা জুলাই স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে যোগদান করেছেন। এই নিয়োগের আওতায় যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ৬৩ জনকে নিয়োগ দেয়া হয়। এদের মধ্যে গতকাল পহেলা জুলাই ৬২ জন যোগদান করেছেন। চুয়াডাঙ্গার একজন প্রার্থী যোগদান করেননি বলে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের একটি সূত্র জানিয়েছে। সাতটি ডিপার্টমেন্টের তিনটি পদে এসব শিক্ষক যোগদান করলেন।
এই নিয়োগের আগ পর্যন্ত ৯৭ জন শিক্ষক দিয়ে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে দুই শিফটে ক্লাস চলছিল। নতুন সৃষ্ট পদে এত সংখ্যক শিক্ষক নিয়োগের পরে পৃথক শিফট চালু হবে বলে মনে করছেন এখানকার কর্মকর্তারা। খুব তাড়াতাড়ি নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের পলিটেকনিক ইনস্টিটিউটে প্রশিক্ষণ হবে বলে জানিয়েছেন অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান।
এদিকে, যশোরে এই প্রথম কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ডোপটেস্টের মাধ্যমে শিক্ষক নিয়োগ দেয়া হলো। এটি রেকর্ড হয়ে থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। কেবল তাই না, একসাথে ৬৩ জন শিক্ষক নিয়োগও একটি রেকর্ড। যশোরের কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে একসাথে এত শিক্ষক এর আগে কখনো নিয়োগ হয়নি।
এ বিষয়ে যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জিএম আজিজুর রহমান বলেন, মাত্র দেড় মাসের মধ্যে এই নিয়োগ হয়েছে। বাংলাদেশের ইতিহাসে এত অল্প সময়ে আর কোনো নিয়োগ হয়নি। এটি কারিগরি শিক্ষায় এক অনন্য নজির। সচিব,মহাপরিচালকসহ অন্যান্যরা দিনরাত পরিশ্রম করে এই নিয়োগ সম্পন্ন করেছেন। সম্পূর্ণ মেধার ভিত্তিতে নিয়োগ পেয়েছেন প্রার্থীরা। ফলে, বিভিন্ন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান কিছু যোগ্য শিক্ষক পেয়েছে। এখন তাদেরকে কাজে লাগাতে হবে। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft