সম্পাদকীয়
শিরোনাম: ১২ দামি ব্রান্ডের বিপুল নকল মবিল উদ্ধার       জনস্বার্থ সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত       ফরম পূরণের টাকা জমা না হওয়ায় ঝুঁকিতে যশোর মহিলা কলেজের ১২৭ পরীক্ষার্থী       ইউপি নির্বাচনে যশোর বিএনপির ৬০ ভাগ নেতাকর্মী অংশ নিচে চান       স্বামী হত্যার অভিযোগে স্ত্রীসহ চারজনের বিরুদ্ধে মামলা       দুই শিশুকে মারপিটের ঘটনায় মামলা       বঙ্গবন্ধু হত্যায় জিয়াকে আসামি করতে চেয়েছিলাম       বিভিন্ন স্থানে মোস্তফা ফরিদের মতবিনিময়       বনি হত্যাচেষ্টা মামলার প্রধান আসামি মেহেদির আত্মসমর্পণ        মোস্তফা ফরিদের বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বিজয়ীর বিষয়টি গুজব      
এশিয়ায় করোনার ডেল্টার আধিপত্য
Published : Saturday, 3 July, 2021 at 8:55 PM, Count : 97
এশিয়ার দেশগুলোতে গত এক সপ্তাহ ধরে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাসের অতি সংক্রামক ‘ডেল্টা’ ধরন। সংক্রমণের রেকর্ড ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ কোরিয়াতেও।
রয়টার্সের একটি প্রতিবেদনে এশিয়ার দেশগুলোতে বাড়তে থাকা ‘ডেল্টা ধরনের’ সংক্রমণের হার তুলে ধরে বলা হয়, পরিস্থিতি সামাল দিতে অনেক দেশেই বিধি-নিষেধের কড়াকড়ি আরোপসহ টিকাদান কর্মসূচির গতি বাড়ানো হয়েছে। গত বছর ডিসেম্বরে ভারতে প্রথম শনাক্ত হওয়া ‘ডেল্টা ধরনটি’ এরই মধ্যে বিশ্বের ১০০টি দেশে ছড়িয়ে পড়েছে। এ ধরনটি দ্রুতই করোনাভাইরাসের অন্যান্য ধরনের চেয়ে বেশি ‘দাপুটে’ হয়ে উঠবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে দৈনিক সংক্রমণের হার এ বছরের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। ওই রাজ্যে শনাক্ত রোগীর বেড়ে সংখ্যা দাঁড়িয়েছে ২০০ জনে, যাদের বেশিরভাগই ‘ডেল্টা’ ধরনে সংক্রমিত। সংক্রমণ ঠেকাতে দুই সপ্তাহের লকডাউন চলছে সিডনিতে। দেশটির ২৫ কোটি মানুষের এক পঞ্চমাংশের বসবাস এই নগরে। দেশব্যাপী টিকা দেওয়ায় ধীরগতি নিয়ে কর্তৃপক্ষকে হুঁশিয়ারও করেছে সিডনি।
ফ্লিন্ডার্স ইউনিভার্সিটির কলেজ অব মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথের ভাইরোলজিস্ট অধ্যাপক জিল কার বলেন, ‘আমি মনে করি টিকা পেলে এই রোগ অবশ্যই কমবে, এটা হাসপাতালে ভর্তির হারও কমাবে। কিন্তু তা না হলে যাদের টিকা দেওয়া হয়নি, আমরা আসলে তাদের মধ্যে ভাইরাসটি সংক্রমিত করে দেব।’ এশিয়ার অনেক দেশের মত অস্ট্রেলিয়ার মানুষের মধ্যেও মহামারী দমনে টিকা নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব ছিল। এছাড়া টিকা সরবরাহেও ছিল ধীরগতি।
ইন্দোনেশিয়া, ভারত এবং ব্রিটেনের সংক্রমণ বলছে শুধু কোরিয়া নয় আরও অনেক দেশকেই তাদের টিকা দেওয়ার কৌশল নিয়ে আবারও ভাবতে হবে এবং নতুন করে পরিকল্পনা করতে হবে।  সংক্রমণ বাড়তে থাকায় বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় গত শনিবার থেকে ২০ জুলাই পর্যন্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভারতে অবশ্য সংক্রমণের হার দুই মাসের মধ্যে সবচেয়ে কমে এসেছে। গত মে মাসে দৈনিক সংক্রমণ ৪ লাখ পর্যন্ত উঠেছিল, যে কারণে গণ টিকাদানে গুরুত্ব দিচ্ছে দেশটির সরকার। বাংলাদেশেও ডেল্টা ধরণের দাপট বাড়ছে আশঙ্কাজনক হারে। এ অবস্থায় সবার স্বাস্থ্য বিধি মেনে চলা এবং সবার জন্য দ্রুত টিকার বন্দোবস্ত করার কোনো বিকল্প নেই।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft