স্বাস্থ্যকথা
শিরোনাম: যশোরে ভ্রাম্যমান আদালতের অভিযানে ৪২ মামলা, ৪২ জনের জেল       করোনা নিভিয়ে দিল ফকির আলমগীরের জীবন প্রদীপ       হল না সিরিজ জয়, পরাজয়ের কারণ জানালেন মাহমুদউল্লাহ       যশোর পৌরপার্কের পুকুরে ক্যাডেট কলেজ পড়ুয়া এক ছাত্র নিখোঁজ        যশোর ঝিগরগাছায় স্বাস্থ্য বিভাগের অভিযান তিন প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা       ডুমুরিয়ায় পানিতে ডুবে 'ভাই-বোনের মৃত্যু       যশোরে জাসদ নেতার বোনের মৃত্যু : শোক       ডাক্তার এমদাদুল হক আর নেই, শোক        ১৮ হচ্ছে করোনা টিকা নেয়ার বয়সসীমা        যশোরে করোনায় আরও ৬ মৃত্যু, কমেছে পরীক্ষা ও শনাক্তের সংখ্যা       
প্রচণ্ড গরমের দিনগুলোতে যা খাওয়া ঠিক না
কাগজ ডেস্ক
Published : Thursday, 15 July, 2021 at 5:12 PM, Count : 46
প্রচণ্ড গরমের দিনগুলোতে যা খাওয়া ঠিক নাতাপমাত্রা যখন চরমে পৌঁছায় তখন সকলেরই উচিত বেশি করে পানি পান করা। রোদে বের হলে ‘সানস্ক্রিন’ ব্যবহার করা। এর পাশাপাশি এমন দিনে কিছু খাবারও এড়িয়ে চলতে হবে, তা যতই স্বাস্থ্যকর হোক না কেনো।
‘বেস্টলাইফ’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানান হল এমন কয়েকটি খাবার সম্পর্কে।
চা ও কফি: গরমের দিনে ‘আইসড টি’ কিংবা ‘আইস কফি’কে শরীর চাঙা করার আদর্শ মাধ্যম মনে হওয়াটা অস্বাভাবিক নয়। তবে সমস্যা হল উভয়েরই আছে ‘ডাই-ইউরেটিক’ বৈশিষ্ট্য, যা শরীর থেকে জৈবিকভাবে পানি বের করে দেয়। শরীরের অতিরিক্ত পানি বের করে দিতে এই উপাদানটি উপকারী, এতে কমে রক্তচাপ। তবে আবহাওয়ার তাপমাত্রা যখন বেশি সেসময় শরীরে বাড়তি পানি থাকা জরুরি। আর এই কারণেই ওই দিনগুলো চা, কফি ও অন্যান্য ‘ডাই-ইউরেটিক’ বৈশিষ্ট্য আছে এমন খাবার কিংবা পানীয় গ্রহণ করা উচিত নয়। কফির বদলে চা পান করাকে নিরাপদ মনে হতে পারে।   
তবে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক বলছে, “আদা, ‘ড্যানডেলিয়ন’, ‘জুনিপার’ ইত্যাদি পাওয়া যায় বিভিন্ন ধরনের চায়ে। আর এগুলোর আছে ‘ডাই-ইউরেটিক’ বৈশিষ্ট্য।”
নির্দিষ্ট কিছু সবজি: ‘অ্যাসপারাগাস’য়ের ‘অ্যামিনো অ্যাসিড’ এক ধরনের প্রাকৃতিক ‘ডাই-ইউরেটিক’ যা শরীরের পানি কমায়। একইভাবে পেঁয়াজ, রসুন, ‘বেল পেপার’, ‘আর্টিচোক’, ‘ফেনেল’ ইত্যাদিও শরীরের পানি কমায় বলে দাবি করে ‘হেলথলাইন’ ওয়েবসাইট। এগুলো যে একেবারেই খাওয়া যাবে না তা নয়। যদি খান, তবে পানি পানের মাত্রা আরও বাড়াতে হবে।
আম: দেশে আমের ঋতু এখনও ফুরিয়ে যায়নি। তবে এই সুস্বাদু ফলটিও শরীর থেকে পানি বের করে দেয়। আমে প্রচুর পটাশিয়াম থাকে, যা একটি প্রাকৃতিক ‘ডাই-ইউরেটিক’। তাই অতিরিক্ত আম খেলে, তা রসালো ফল হওয়ার পরেও শরীর থেকে পানি কমায়। এর বদলে তরমুজ আর স্ট্রবেরি ভালো। কারণে এগুলো পানির পরিমাণ বেশি।
অ্যালকোহল: ‘হেলথলাইন’য়ের মতে, “মদ বা অ্যালকোহল শরীরে পানির অভাব সৃষ্টি করে। কারণ ওই ‘ডাই-ইউরেটিক’ বৈশিষ্ট্য। মদ বৃক্কের কাজ বাড়ায় কারণ শরীর ওই মদ শরীর খেকে বের করে দিতে চায় পানির সঙ্গে মিশিয়ে।” ‘সাধারণ তাপমাত্রায় দিনগুলোতে মদ্যপানের পর নেশার ঘোর থাকবে। কিন্তু প্রচ- গরমের দিনে হজমতন্ত্র থেকে মদ বের করার জন্য শরীরের ওপর যে ধকল যায় তার পরিণতি হিসেবে প্রচ- পানিশূন্যতা দেখা দেয়। তাই মদ্যপানে লাগাম টানতে হবে, একেবারে বাদ দিতে পারলে সবচাইতে ভালো।
‘দ্য ইউ.এস ন্যাশনাল অ্যাকাডেমিস অফ সাইন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন’য়ের মতে, “প্রতিদিন নারীর পান করতে হবে ২.৭ লিটার পানি। আর পুরুষের জন্য তা ৩.৭ লিটার।”




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft