সম্পাদকীয়
শিরোনাম: চুড়ামনকাটিতে আ’লীগের প্রতিপক্ষ থাকতে পারেন স্বতন্ত্র প্রার্থী       উচ্ছ্বাস ছড়িয়ে ভালোর আশায় শেষ হলো টাউনহল মাঠের গণসংগীত উৎসব       জেলা পুলিশ ও সেনাবাহিনীতে চাকরির নামে প্রতারণা       খালেদা জিয়াকে বিদেশে না পাঠালে পালানোর পথ খুঁজে পাবেন না       কেশবপুরে শিশু রত্না হত্যা মামলায় দাদার বিরুদ্ধে চার্জশিট       ঘের থেকে কৃষকের মরদেহ উদ্ধার       যশোরের ৩৫ ইউনিয়নে ভোট রোববার       স্ত্রীকে হত্যার দায়ে আটক       ফরিদপুরে গ্রাম্য ডাক্তারকে মারপিট        জয়তী সোসাইটির মানববন্ধন       
প্রসঙ্গ: করোনায় মৃত্যুহীন বাংলাদেশ
Published : Sunday, 21 November, 2021 at 9:29 PM, Count : 63
করোনাভাইরাস মহামারীতে মৃত্যুহীন একটি দিন পার করল বাংলাদেশ। গত বছরের এপ্রিলের পর এই প্রথম এমন সুখকর খবর পাওয়া গেলো। স্বাস্থ্য অধিদপ্তর শনিবার যে বুলেটিন দিয়েছে, তাতে গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ মৃতের সংখ্যা শূন্য দেখানো হয়েছে। ফলে মোট মৃতের সংখ্যা আগের দিনের মতোই ২৭ হাজার ৯৪৭ জন রয়েছে। তবে দুঃখজনক হলেও সত্য, মৃত্যুহীন এমন দিনের খবরের ঠিক পরদিনই রোববার মিলেছে ৭ জনের মৃত্যুর সংবাদ।
মৃত্যুহীন দিনে ১৭৮ জনের মধ্যে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। তাতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫ লাখ ৭৩ হাজার ৮৮৯। এই সময়ে সেরে উঠেছে ১৯০ জন। তাদের নিয়ে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ৩৮ হাজার ৬ জন। বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ করোনাভাইরাসের রোগী ধরা পড়ার পর প্রথম মৃত্যু ঘটেছিল ১০ দিন পর ১৮ মার্চ। এরপর কম-বেশি মৃত্যুতে ওই বছরের ৩ এপ্রিল কারও মৃত্যু ঘটেনি। তারপর শনিবারের আগে মৃত্যুহীন দিন আর ছিল না।
এদিকে, বাংলাদেশে যখন সুখবর মিলছে, তখন ইউরোপের কয়েকটি দেশে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, ইউরোপে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বেলজিয়াম, নেদারল্যান্ডস, গ্রিস ও আয়ারল্যান্ডকে ‘হাই রিস্ক’ বা উচ্চ ঝুঁকির দেশের তালিকাভুক্ত করেছে জার্মানি। করোনা সংক্রমণের বেশি ঝুঁকিতে থাকা দেশগুলো থেকে আসা টিকা না নেওয়া পর্যটকদের জার্মানিতে প্রবেশের পর বাধ্যতামূলক কোয়ারান্টিনে থাকতে হবে। আর করোনাভাইরাস মোকাবিলায় নেদারল্যান্ডসের রটারডাম শহরে দেওয়া লকডাউনের বিরুদ্ধে সহিংস প্রতিবাদে নেমেছেন সেখানকার বাসিন্দারা। এ সময় পুলিশের গুলিতে অন্তত দুজন আহত হয়েছেন। স্থানীয় সময় ১৯ নভেম্বর রাতে বিক্ষোভকারীরা বন্দরনগরী রটারডামে লকডাউনের বিরুদ্ধে রাস্তায় নামলে পুলিশ তাদের বাধা দেয়। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয় এবং বিক্ষোভকারীরা বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেন।
এসব খবরের মাঝে আমাদের একটা বিষয় মনে রাখা দরকার, মৃত্যুহীন দিনের খবরে আমরা যদি উল্লসিত হয়ে স্বাস্থ্য বিধি মেনে চলা বাদ দিয়ে দেই, যদি করোনার বিষয়ে উদাসীন হয়ে যাই, তাহলে আমাদেরও পরিণতিও হয়ে উঠতে পারে ইউরোপের দেশগুলোর মতো। কাজেই আমাদের সর্বত্র স্বাস্থ্য বিধি মেনে চলা জরুরি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft