জাতীয়
শিরোনাম: থেকেই যাচ্ছে ঝুঁকি       যশোরে ৯৯ ভাগ শিক্ষার্থীর টিকা গ্রহণ       রাষ্ট্রপতি পদক পেলেন পিবিআই যশোরের এসপি রেসমা       বেনাপোলে ৫ কেজি গাঁজাসহ ৩ মাদক কারবারী আটক        এক আসামির স্বীকারোক্তি, আরেকজন রিমান্ডে       যশোরের ফরিদপুরে মুক্তিযোদ্ধা পরিবারের দুই নারীকে জখম       ইছালীতে এমপি নাবিলের পক্ষে কম্বল বিতরণ       বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন হোসেনউদ্দীন হোসেন        অস্ত্র ও চোরাচালান মামলায় দু’জন রিমান্ডে        বাগেরহাটে করোনা সংক্রমণের হার ৫০ শতাংশ      
পঞ্চম ধাপে ৭০৭ ইউপির নির্বাচনী তফসিল
যশোর ও কেশবপুরে ভোট ৫ জানুয়ারি
ঢাকা অফিস
Published : Saturday, 27 November, 2021 at 3:54 PM, Update: 27.11.2021 9:15:55 PM, Count : 676
যশোর ও কেশবপুরে ভোট ৫ জানুয়ারিইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ধাপে ৭০৭ ইউপির নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়েছে। এ তফসিলে যশোর সদর ও কেশবপুর উপজেলার ২৪টি ইউনিয়ন পরিষদ রয়েছে। তফসিল অনুযায়ী এখানে ভোটগ্রহণ হবে ৫ জানুয়ারি।
৯০-তম কমিশন বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার শনিবার নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।  
তিনি বলেন, ৭০৭ ইউপিতে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৭ ডিসেম্বর। মনোনয়নপত্র বাছাই ৯ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৫ ডিসেম্বর। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৫ জানুয়ারি।
২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের ৩৬৯টি ইউপিতে এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় ধাপে আজ ২৮ নভেম্বর ১০০০ ইউপিতে ভোট হবে। এছাড়া চতুর্থ ধাপে ৮৪০টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ২৬ ডিসেম্বর।
যশোর সদর উপজেলার ১৫টি ইউনিয়নের মধ্যে ১৩টি হচ্ছে, হৈবৎপুর, লেবুতলা, ইছালী, নওয়াপাড়া, উপশহর, চুড়ামনকাটি, দেয়াড়া, আরবপুর, চাঁচড়া, রামনগর, কচুয়া, নরেন্দ্রপুর ও বসুন্দিয়া। এরমধ্যে নওয়াপাড়া ইউনিয়নে ইভিএমে ভোট গ্রহণ করা হবে।
কাশিমপুর ও ফতেপুর ইউনিয়নের নাম পঞ্চম ধাপের নির্বাচনী তফসিলে কেনো নেই তা এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা যায়নি।
যশোর সদর উপজেলার ফতেপুর ও কাশিমপুর ইউনিয়নে ৫ জানুয়ারি ভোট হচ্ছে না। এ কারণে এই দু’ইউনিয়নের বিভিন্ন পদে প্রার্থী হতে ইচ্ছুক ও তাদের সমর্থকদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। কেন তাদের ভোট হচ্ছে না সেই খোঁজ নিচ্ছেন সংশ্লিষ্টরা।
কেশবপুরের যে ১১ টি ইউনিয়নে ভোট গ্রহণ করা হবে সেগুলো হচ্ছে, ত্রিমোহিনী, সাগরদাঁড়ি, মজিদপুর, বিদ্যানন্দকাটি, মঙ্গলকোর্ট, কেশবপুর, পাঁজিয়া, সুফলাকাটি, গৌরিঘোনা, সাতবাড়িয়া ও হাসানপুর।
একইদিন খুলনা বিভাগের কুষ্টিয়া জেলার ১১, ঝিনাইদহের ২০ ও সাতক্ষীরার ১৬ টি ইউনিয়নে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।
এর আগে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দু’ দফায় ৩শ’৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮শ’৩৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ রোববার তৃতীয় ধাপে এক হাজার এবং চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর ৮শ’৪০টি  ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।
দেশে চার হাজার ৫শ’৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে প্রায় চার হাজার ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকিগুলোতে মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে রয়েছে।
সর্বশেষ, ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথমবারের মতো দলীয় প্রতীকে নবম ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ওই বছরের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন।
এদিকে, পঞ্চম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণার পর যশোরের ২৪ টি ইউনিয়নে নির্বাচনী পালে হাওয়া লেগেছে। শনিবার বিকেল থেকেই সর্বত্র নির্বাচন নিয়ে আলাপ আলোচনা শুরু হয়েছে। বিশেষ করে প্রথমবারের মতো যারা বিভিন্ন পদে প্রার্থী হতে চাচ্ছেন তারা ইউনিয়নের বিভিন্ন এলাকার মানুষের সাথে কথা বলা শুরু করেছেন। চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থীরা গণসংযোগ শুরু করেছেন জোরেসোরে। আর যারা দলীয় মনোনয়ন পাওয়ার চেষ্টা করছেন তারা চলছেন সতর্কভাবে।
শনিবার বিকেলে সদর উপজেলার আরবপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে আগ্রহী সামছুর রহমান বিভিন্ন স্থানে গণসংযোগ করেন। তিনি ইউনিয়নের ভেকুটিয়া বাজার, ধর্মতলা মোড় ও কদমতলা মোড়ে ভোটারদের সাথে কুশল বিনিময় করেন। একইভাবে অনেক মেম্বার প্রার্থীকেও গণসংযোগ করতে দেখা যায়।  
ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানান, আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় এ তফসিল অনুমোদন দেওয়া হয়। এ ধাপে ৩৭ ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট নেওয়া হবে। বাকিগুলোয় ভোট নেওয়া হবে ব্যালট পেপারের মাধ্যমে।   
দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। ধাপে ধাপে ভোটের মাধ্যমে নিজেদের মেয়াদ শেষের আগেই নির্বাচন উপযোগী সব ইউপির ভোট শেষ করার পরিকল্পনা করেছে ইসি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft