শিক্ষা বার্তা
শিরোনাম: পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী       কালিয়ায় ট্রলিচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু      
অবশেষে এসএসসির ফরমপূরণের সময় ৮ দিন বৃদ্ধি
পরীক্ষার সুযোগ পাবে হাজারো পরীক্ষার্থী
এম. আইউব
Published : Monday, 9 May, 2022 at 1:11 AM, Count : 274
পরীক্ষার সুযোগ পাবে হাজারো পরীক্ষার্থীঅবশেষে ফরমপূরণের সুযোগ পাচ্ছে বাদপড়া পরীক্ষার্থীরা। এর ফলে যশোর শিক্ষাবোর্ডে হাজারো পরীক্ষার্থী আসন্ন এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে। এর মধ্যদিয়ে পরীক্ষা দিতে না পারার দুশ্চিন্তা কাটবে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের। স্কুল কর্তৃপক্ষের গাফিলতির কারণে এসব পরীক্ষার্থী প্রথম দফায় ফরমপূরণের সুযোগ পায়নি।
অভিযোগ ওঠে, প্রধান শিক্ষকসহ স্কুল কর্তৃপক্ষের চাহিদামতো টাকা দিতে না পারার কারণে নির্ধারিত সময়ে তাদের ফরম পূরণ করা হয়নি। তবে, প্রধান শিক্ষকরা জানান, ছুটির মধ্যে ফরমপূরণের তারিখ দেয়ার কারণে অনেকের কাছে খবর পৌঁছানো সম্ভব হয়নি। বর্ধিত তারিখ অনুযায়ী, আজ থেকে আগামী ১৬ মে পর্যন্ত ফরমপূরণের সুযোগ পাবে বাদপড়া পরীক্ষার্থীরা। আর ১৭ মে অনলাইনে ফরমপূরণের ফি জমা দেয়া যাবে। রোববার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে যশোরসহ অন্যান্য শিক্ষাবোর্ড।
আগামী ১৯ জুন থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এসএসসির তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা চলবে ৬ জুলাই পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ১৩ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে শেষ করতে হবে। এর আগে প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া হলেও করোনা মহামারির কারণে গত তিন বছর ধরে ধারাবাহিকতার ব্যত্যয় ঘটেছে। এ বছর পিছিয়ে দেয়া হয়েছে চার মাস। এবার এসএসসি পরীক্ষার ফরমপূরণ হলেও পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষায় অংশ নিতে হয়নি। তবে, শিক্ষার্থীদের প্রস্তুতিমূলক পরীক্ষায় অংশ নিতে হবে ১৯ মে থেকে।
২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরমপূরণের ফি নির্ধারণ করে দেয় আন্তঃশিক্ষাবোর্ড। বোর্ড নির্ধারিত ফি অনুযায়ী ফরমপূরণ বাবদ বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে ১৬শ’ ১৫, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে ১৪শ’ ৯৫ ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের কাছ থেকে ১৪শ’ ৯৫ টাকা নেয়ার নির্দেশনা ছিল। এরমধ্যে বিজ্ঞান বিভাগে বোর্ড ফি ১১শ’ ৭৫ ও কেন্দ্র ফি ৪শ’ ৪০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগে বোর্ড ফি ১ হাজার ৮৫ ও কেন্দ্র ফি ৪শ’ ১০ এবং মানবিক বিভাগে বোর্ড ফি ১ হাজার ৮৫ ও কেন্দ্র ফি ৪শ’ ১০ টাকা। পাশাপাশি নবম ও দশম শ্রেণির ২৪ মাসের বেতন নেয়ার অনুমতি দেয় শিক্ষাবোর্ড। আর এটিই কাজে লাগান অধিকাংশ প্রধান শিক্ষক। ফরমপূরণের সময় নানাখাতে ফির বোঝা চাপিয়ে দেন অভিভাবকদের কাঁধে। নিম্নবিত্ত পরিবারের জন্য যা অসাধ্য হয়ে পড়ে। এ কারণে অনেক অভিভাবক সময়মতো প্রয়োজনীয় টাকা জোগাড় করতে পারেননি। বিষয়টি আমলে না নিয়ে প্রধান শিক্ষকরা ২৫ এপ্রিল ফরমপূরণের কার্যক্রম সম্পন্ন করে শিক্ষাবোর্ডে পাঠান। আর তখনই বিপত্তি লেগে যায়।
যশোর বোর্ডের পরীক্ষা বিভাগের কর্মকর্তারা জানান, অধিকাংশ স্কুলে কোনো না কোনো পরীক্ষার্থী ফরমপূরণ থেকে বঞ্চিত হয়। এসব দিক বিবেচনা করে ফরমপূরণে সময় বৃদ্ধির দাবি ওঠে। গ্রামের কাগজে সময় বৃদ্ধি সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। এরপর সর্বশেষ ৮ মে আটদিন সময় বৃদ্ধি করা হয়েছে। তবে, বর্ধিত এই সময়ে ফরমপূরণের জন্য অতিরিক্ত ফি গ্রহণের বিষয়ে কোনো নির্দেশনা দেয়নি শিক্ষাবোর্ড।
এ বিষয়ে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের কাছে জানতে চাইলে তিনি বলেন, অধিকাংশ স্কুলে দু’ চারজন করে ফরমপূরণ করতে পারেনি। বিষয়টি বিবেচনা করার জন্য আন্তঃশিক্ষাবোর্ডে উপস্থাপন করা হয়। সেখানে আলাপ আলোচনার ভিত্তিতে ফরমপূরণের সময় বৃদ্ধি করা হয়েছে। তবে, ১৬ মের পরে আর কোনোভাবেই সময় বাড়ানো হবে না।  






« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft