দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: চট্টগ্রামেও পদ্মার ঢেউ : দিনব্যাপী নানা আয়োজন       রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান       পদ্মা সেতু: দুঃখ ঘুচাবে বাগেরহাটের কৃষক ও মৎস্যচাষিদের       কৃষকের বাতিঘরের উদ্যোগে আম চাষিদের পরামর্শ        অ্যাম্বুলেন্স ফ্রি, বিদেশিদের ডাবল টোল চান জাফরুল্লাহ       পদ্মা সেতু: বিশ্বব্যাংকের অভিনন্দন       ওয়াশিংটনে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন       পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিএমপির আনন্দ শোভাযাত্রা       আখের রস-শরবত বিক্রির হিড়িক       পদ্মা নদীতে দৃষ্টিনন্দন নৌকাবাইচ      
কেশবপুরে খেতের পোকা দমনে কৃষকেরা পেলেন আলোক ফাঁদ
কামরুজ্জামান রাজু, কেশবপুর (যশোর)
Published : Thursday, 23 June, 2022 at 9:39 PM, Count : 78
কেশবপুরে খেতের পোকা দমনে কৃষকেরা পেলেন আলোক ফাঁদকেশবপুরে খেতের পোকা দমনের জন্য ২৫ কৃষককে আলোক ফাঁদ দেয়া হয়েছে। বৃহ¯পতিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ওই আলোক ফাঁদ দেয়া হয়। এটি স্থাপনের মাধ্যমে ধান ও সবজি খেতে ক্ষতিকর কী ধরনের পোকা রয়েছে; সেটি শনাক্ত করা যাবে। এর ফলে কীটনাশকের ব্যবহার কমিয়ে খেতের ফসল সুরক্ষা করা সম্ভব হবে।
কেশবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনির হোসেন ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলাউদ্দীন আলা।
আলোক ফাঁদ পেয়ে উপজেলার আলতাপোল গ্রামের কৃষক আব্দুল আজিজ বলেন, ‘আগে কখনো আলো দিয়ে ধান খেতে ফাঁদ পেতে পোকা মারিনি। কৃষি অফিসের পরামর্শে এবার আলোক ফাঁদ ব্যবহার করে খেতে পোকার উপস্থিতি বুঝে ক্ষতিকর পোকা দমন করে ফসল সুরক্ষা ও উৎপাদন করবো’।
কেশবপুর উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার বলেন, লোহার খাঁচা, প্লাস্টিকের গামলা ও বাল্ব দিয়ে একটি নির্দিষ্ট ডিজাইনে মজবুত করে তৈরি করা আলোক ফাঁদ ২৫ জন কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। রাতের বেলায় ধান ও সবজি খেতে আলোক ফাঁদ স্থাপন করে কৃষকেরা খুব সহজেই পোকা শনাক্ত ও দমন করতে পারবে। মাঠ পর্যায়ে কৃষকদের এ বিষয়ে ধারণা দেয়া হয়েছে। বর্তমানে কীটনাশকের ব্যবহার কমিয়ে খেতের ফসল সুরক্ষায় আলোক ফাঁদ প্রযুক্তি জনপ্রিয় হয়ে উঠছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft