শিরোনাম: অস্কারে বাংলাদেশের ‘ইতি, তোমারই ঢাকা’       দশক সেরা তালিকায় নেই বাংলাদেশি কোন ক্রিকেটার       রাবির উপাচার্য’র বিরুদ্ধে আবারো নিয়োগ বাণিজ্যের অভিযোগ       তিন কোচিং সেন্টার সিলগালা       শিক্ষা প্রতিষ্ঠানের কমিটি গঠনের অভিযোগ বোর্ডের চেয়ারমনের বিরুদ্ধে        সুদূরপ্রসারি সব পরিকল্পনা করে দিয়েছি : প্রধানমন্ত্রী       জিএম কাদের কম্বল বিতরণ উদ্বোধন করবেন শনিবার       শিশুপুত্রকে কুপিয়ে হত্যা করলো নেশাগ্রস্থ পিতা       প্রতিবন্ধীদের উন্নয়নে যশোরে কর্মশালা অনুষ্ঠিত        বাংলাদেশে আসা হলো না ম্যারাডোনার      
কৃষকের নামে ভুয়া ঋণ তুলে আত্মসাৎ, একজনকে অব্যাহতি
কালীগঞ্জ অগ্রনী ব্যাংকের দু’কর্মকর্তা বরখাস্ত
টিপু সুলতান, কালীগঞ্জ (ঝিনাইদহ)
Published : Thursday, 29 October, 2020 at 2:29 PM
কালীগঞ্জ অগ্রনী ব্যাংকের দু’কর্মকর্তা বরখাস্ত ঝিনাইদহের কালীগঞ্জ অগ্রনী ব্যাংকে কৃষকের নামে ভুয়া কাগজপত্র তৈরি ও মৃত ব্যক্তিদের নামে ঋণ উঠিয়ে প্রায় দু’কোটি টাকা আত্মসাতের ঘটনায় ব্যাংকটির পূর্বের ম্যানেজার ও ক্রেডিট অফিসারকে বরখাস্ত করা হয়েছে। একইসাথে এক মাঠ সহকারীকে অব্যাহতি দেয়া হয়েছে।
বুধবার সন্ধ্যায় ঢাকা থেকে আসা ব্যাংকটির প্রিন্সিপাল অফিসার রফিকুল ইসলামসহ তিন সদস্যের একটি তদন্ত কমিটি এ সিদ্ধান্ত গ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন ব্যাংকের বর্তমান ম্যানেজার নাজমুস সাদাত।
অগ্রনী ব্যাংক কালীগঞ্জ শাখার বর্তমান ম্যানেজার নাজমুস সাদাত জানান, বরখাস্ত হয়েছেন অগ্রনী ব্যাংক কালীগঞ্জ শাখার পূর্বের ম্যানেজার শৈলেন কুমার বিশ্বাস, ক্রেডিট অফিসার আব্দুস সালাম ও মাঠ সহকারী (অস্থায়ী) আজির আলী।
ব্যাংকটির পূর্বের ম্যানেজার শৈলেন কুমার বিশ্বাস বর্তমানে চুয়াডাঙ্গা আঞ্চলিক অফিসে কর্মরত, ক্রেডিট অফিসার আব্দুস সালাম কালীগঞ্জ শাখায় ও মাঠ সহকারী আজির আলী ঝিনাইদহ হামদাহ বাসস্ট্যান্ড শাখায় কর্মরত ছিলেন।
ব্যাংক সুত্রে জানাগেছে, খুব গোপনে এসব অসঙ্গতির বিষয়ে অনুসন্ধানে নামে তদন্ত কমিটি। গত এক মাস ধরে প্রতিদিন দু’জন কর্মকর্তা ভুয়া ঋণের খোঁজে কাজ করছেন। মাঠ সহকারী আজিজুর রহমান ও ক্যাশ অফিসার আব্দুস সালাম বিষয়টি ধামাচাপা দিতে ক্ষমতাসীনদের ব্যবহারের চেষ্টাও চালিয়ে যাচ্ছেন।
আড়পাড়া এলাকার সুফল কুমারের স্ত্রী কবিতা অধিকারী বলেন, নতুন ঋণের জন্যে তিনি কোনো আবেদন করেননি। তিনি বলেন, ‘গত ১৯ অক্টোবর ব্যাংক থেকে ফোন দিয়ে বলা হয়েছে আপনি ব্যাংক থেকে ৫৫ হাজার টাকা ঋণ নিয়েছেন। অথচ তিনি ব্যাংক থেকে কোনো টাকা ঋণ নেননি। ব্যাংকে চাকরি করে আজিজ আমাদের এই টাকা তুলে নিয়েছে। কিন্তু আমরা জানিনা। এরপর আজির আমাদের ফোন করে বলে আমি এসে দেখা করবানে’।
একই এলাকার শেফালী রাণী বলেন, তিনি নতুন কোনো ঋণের আবেদন করেননি। কিন্তু হঠাৎ ব্যাংক থেকে ফোন করে জানানো হয়েছে তিনি ৪৫ হাজার টাকা ঋণ নিয়েছেন। তিনি এই টাকা হাতেও পাননি।
উপজেলার মনোহরপুর গ্রামের মৃত আব্দুল মালেকের স্ত্রী রাবেয়া বেগম জানান, ‘এক সপ্তাহ আগে কালীগঞ্জ অগ্রনী ব্যাংক থেকে লোকজন আসছিল। তারা বলে আমার স্বামী নাকি ছয় মাস আগে ব্যাংক থেকে ৪৮ হাজার টাকা নিয়েছে। কিন্তু আমার স্বামী প্রায় তিন বছর আগে মারা গেছেন’।
২০১৭ সাল থেকে চার শতাংশ সুদে কৃষিঋণ বিতরণে ব্যাপক অনিয়ম করার অভিযোগ পাওয়া যায়। কৃষকের পূর্বের ঋণের কাগজপত্র জাল ও মৃত ব্যক্তিদের ঋণ দেওয়ার নামে ব্যাংকটির তখনকার ম্যানেজারসহ তিন কর্মচারী বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করেন। এ নিয়ে গত এক মাস ধরে অগ্রনী ব্যাংকের ঝিনাইদহ আঞ্চলিক অফিস থেকে তদন্ত কমিটি কাজ করছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft