অর্থকড়ি
শিরোনাম: লোহাগড়ায় ভাইয়ের হাতে পুলিশ ইন্সপেক্টর খুন       হামলা মারপিট ও ছিনতাই ঘটনায় মামলা, আটক ১       লিগ শুরু নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি       আইপিএলে আজ মুখোমুখি হবে রাজস্থান ও চেন্নাই       টেস্ট ভেন্যুতে টাইগাররা       সাকিবকে বসানোর ইংগিত ম্যাককালামের       শিরোপা জয়ের স্বপ্ন ম্লান রিয়াল মাদ্রিদের       লক্ষ্মীপুরে জাল টাকা-ইয়াবাসহ ভুয়া পিএস গ্রেফতার       গাজীপুরে হেফাজতের আমির দুই ভাইসহ গ্রেপ্তার       সুপার লিগ নিয়ে ফুটবল বিশ্বে ঝড়      
আবারো কমলো স্বর্ণের দাম
ঢাকা অফিস:
Published : Wednesday, 3 March, 2021 at 3:18 PM, Update: 03.03.2021 3:28:56 PM, Count : 559
আবারো কমলো স্বর্ণের দামসব ধরনের স্বর্ণের দাম কমেছে প্রতি ভরিতে এক হাজার ৫১৬ টাকা। ৩ মার্চ থেকে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) স্বর্ণ বিক্রি হচ্ছে ৭১ হাজার ১৫০ টাকায়। তবে রূপার দাম অপরিবর্তিত থাকবে।
২ মার্চ রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস।
বাংলাদেশ জুয়েলার্স সমিতির সদস্যরা জানান, আন্তর্জাতিক বাজারে দাম কমায় স্থানীয় বাজারেও দর কমানো হয়েছে।
এর আগে ১২ জানুয়ারি স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা কমানো হয়।
নতুন করে দাম কমানোর কারণ ব্যাখ্যা করে বাজুস জানায়, বিশ্বব্যাপী করোনাভাইরাস ভ্যাকসিনের প্রয়োগ শুরু হলেও এর প্রভাব এখনো পুরোপুরিভাবে অর্থনীতিতে পড়েনি। ফলে নানা জটিল সমীকরণে বিশ্ব বাজার এখনো অস্থির। এরই মধ্যে আন্তর্জাতিক স্বর্ণ বাজারে স্বর্ণের দাম কিছুটা নিম্নমুখী হওয়ায় দেশিয় জুয়েলারী বাজারে অচলাবস্থা কাটাতে এবং ভোক্তা সাধারণের কথা চিন্তা করে চলতি বছরে টানা দ্বিতীয়বারের মতো বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম ভরিপ্রতি (১১.৬৬৪ গ্রাম) ১ হাজার ৫১৬ টাকা কমানো হলো।
বাজুসের ঘোষণা অনুযায়ী, দেশের বাজারে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৭১ হাজার ১৫০ টাকা,  ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৬৮ হাজার ১ টাকায় এবং ১৮ ক্যারেটের বিক্রি হবে ৫৯ হাজার ২৫৩ টাকায়। আর সনাতন স্বর্ণ বিক্রি হবে ৪৮ হাজার ৯৩০ টাকায়।
এর আগে মঙ্গলবার পর্যন্ত ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণ বিক্রি হয়েছে ৭২ হাজার ৬৬৭ টাকায়, ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬৯ হাজার ৫১৭ টাকায় এবং ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৬০ হাজার ৭৬৯ টাকায়। আর সনাতন স্বর্ণ বিক্রি হয়েছে ৫০ হাজার ৪৪৭ টাকায়।
গত বছরের অগাস্ট মাসে দেশের বাজারে সোনার ভরি ৭৭ হাজার ২১৬ টাকায় উঠেছিল; যা ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এরপর থেকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে স্থানীয় বাজারেও সোনার দাম উঠানামা করেছে।
২ মার্চ রাত সাড়ে ১১টায় আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) স্পট গোল্ডের দাম ছিল এক হাজার ৭৩৬ দশমিক ৯৯ ডলার।
গত ১২ জানুয়ারি রাতে যখন স্থানীয় বাজারে সোনার দাম কমানোর ঘোষণা দেয় তখন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্পট গোল্ডের দাম ছিল এক হাজার ৮৪৩ দশমিক ৫০ ডলার।
দেশে স্বর্ণের দাম কমলেও রুপার দামে কোনো হেরফের হয়নি। আগের দামেই বিক্রি হবে রুপার গহনা।
গত ২১ সেপ্টেম্বর থেকে স্বর্ণের মতো হলমার্ক চিহ্নযুক্ত (কেডিএম) রুপা বিক্রি করার ঘোষণা দিয়েছে বাজুস।
প্রতি ভরি ২২ ক্যারেট রুপা এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের রুপার অলংকার বিক্রি হচ্ছে এক হাজার ৪৩৫ টাকায়। ১৮ ক্যারেটের ভরি বিক্রি হচ্ছে এক হাজার ২২৫ টাকায়। আর সনাতন পদ্ধতির রুপার গহনা বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft