আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: রাজশাহীতে কাউন্সিলরের করা সালিশে মনোক্ষ্ণুণ হয়ে যুবকের আত্মহত্যা       লালপুরে শ্রীকৃষ্ণের জন্মষ্টমী পালিত       অসময়ে পাওয়া যায়, সময়ে নয়       নৌকার গ্রাম রামসিদ্ধি        এই কষ্ট সাময়িক, দুর্দিন চলে যাবে : কাদের       বিষ দিয়ে মাছ ধরলে সুন্দরবন মৎস্যশূন্য হয়ে যাবে       গার্ডার দুর্ঘটনা : শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আপত্তি নেই চীনের       বাম জোটের নতুন সমন্বয়ক প্রিন্স       খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়নি: ডা. জাহিদ       ১৪ দিনের জেল হেফাজত শেষে আদালতে তোলা হচ্ছে পার্থ-অর্পিতাকে      
ছিদোমবোদ আর বাড়বে কবে?
Published : Monday, 19 July, 2021 at 10:27 PM, Count : 284
ছিদোমবোদ আর বাড়বে কবে?আমার এক ভাইপো তালপাতার সিপাই। নাম তার শিমুল, কিন্তুক নামের আগে টিনটিনে শিমুল না কলি তারে চিনতি অনেকেরই সমিস্যা হয়। রুগা ছিপছিপে গড়ন দেকলি মনে হবে অপুস্টির শিকার! কিন্তুক তার মাতায় যে কিটনী কতাবাত্তার শুনলি আকাটা মাইরে যাতি হয়। বাংলায় কতা কলিও মাজেমদ্দি উচ্চোরন ভুল হয়। আমি তারে তফাতে ডাইকে নিয়ে কলাম, ভাইপো তুই লিকাপড়া করা ছাবাল, লোকসুমাজে চলিস কতাবাত্তার এট্টু ঢক কইরে কতি পারিস নে? সে ঝমাত কইরে উত্তর দেলে শোন চাচা, ভাষা কারে কয় জানো? আমি কলাম জানিস যে মুক্কুসুক্কু মানুস। না আচে তোগের মতো প্যাটে বিদ্যে কিম্বা তোগের মতো জ্ঞান গরিমে। এট্টা কতা কলি নরম জাগায় ঘা দিয়ে হ্যারেজ খাওয়ায় দিস ক্যান। সে কলে আহা কতাডা আগে শোন, আগাম দুক্কু পাইয়ে না। বইতি যা পস্ট লিকা আচে তা হেজেমানে কল্লি দাড়ায়, মুকির যে আওয়াজ শুইনে মানসির মনের ভাব পোকাশ পায়, যা শুইনে আরাকজন বোজে কি কতি চাচ্চে সিডারে কয় ভাষা। আমি ভুল উচ্চোরন কল্লাম, কি ঠিক উচ্চোরন কল্লাম সিডা বিষয় না। বিষয় হচ্চে যা কলাম সিডা যে শুইনলো সে বুইজলো কিনা।
তার যুক্তিতি যে কারোরি হার মানতি হবে। সেদিন দেকলাম ভাইপো সাইজে গুইজে কনে যেন যাচ্চে। আমি তারে কলাম, এই দুসসময়তিও তোগের বাইরোপানা গেলো না। হ্যাতো কইরে কওয়ার পরও স্বাস্ত্যবিদি মানার কোন বালাই তোগের নেই, বাইরি যকন যাচ্চিস অন্তত মুকি ঠুসিডা বাইন্দে যা। আমার কতা শুইনে দাড়ায় কলে, শুভ কাজে যাচ্চিলাম, দিলেতো পেচনতে ডাইকে যাত্তারাভঙ্গ কইরে। আমি কলাম, তোর ভালোর জন্যি কতাডা কচ্চিলাম বাপ। সে আমারে কলে সারাজীবন তুমরা আমারে নামের আগে টিনটিনে কইয়ে ডাকো, কেন কওদিনি? কলাম তোর শরীল স্বাস্ত্য ভালো না সেজন্যি। সে কলে যার স্বাস্ত্য নেই তালি কোন আন্দাজে তারে স্বাস্ত্যবিদি মানতি কচ্চাও, যাইগের স্বাস্ত্য আচে ইডা তাইগের ভাবনা। তার জিলেপীর প্যাচের কতা শুইনে ইস্টার চু মাইরে গেলাম।
করোনা মহামারিতি পেত্তেকদিন বাড়চে মরা আর করোনায় ধরার হিসেব। তবু মনে হচ্চে এ নিয়ে অনেকেরই মাতাব্যাতা নেই। এই থুড়ায় কিয়ার ভাব শেষ পন্তিক কনে নিয়ে যায় কিডা জানে।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft