দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: চুড়ামনকাটিতে আ’লীগের প্রতিপক্ষ থাকতে পারেন স্বতন্ত্র প্রার্থী       উচ্ছ্বাস ছড়িয়ে ভালোর আশায় শেষ হলো টাউনহল মাঠের গণসংগীত উৎসব       জেলা পুলিশ ও সেনাবাহিনীতে চাকরির নামে প্রতারণা       খালেদা জিয়াকে বিদেশে না পাঠালে পালানোর পথ খুঁজে পাবেন না       কেশবপুরে শিশু রত্না হত্যা মামলায় দাদার বিরুদ্ধে চার্জশিট       ঘের থেকে কৃষকের মরদেহ উদ্ধার       যশোরের ৩৫ ইউনিয়নে ভোট রোববার       স্ত্রীকে হত্যার দায়ে আটক       ফরিদপুরে গ্রাম্য ডাক্তারকে মারপিট        জয়তী সোসাইটির মানববন্ধন       
হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশ
কাগজ সংবাদ
Published : Tuesday, 19 October, 2021 at 8:20 PM, Count : 222
হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশসম্প্রতি দেশের বিভিন্নস্থানে সনাতন ধর্মালম্বীদের মন্দির, বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলার প্রতিবাদে যশোরে র‌্যালি, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের ব্যানারে হাজারো মানুষের অংশগ্রহণে এসব কর্মসূচি পালিত হয়। সারাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ফুঁসে উঠেছে হাজার হাজার মানুষ। সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মুহুর্মুহু স্লোগানে মুখরিত হয়ে উঠে দড়াটানা, চিত্রার মোড়, চৌরাস্তাসহ আশপাশের এলাকা। এসব কর্মসূচিতে ধর্মান্ধ অপশক্তি ও ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে দ্রুত শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়। অন্যথায় সারাদেশে তুমুল বিক্ষোভের মাধ্যমে দাবি আদায় করা হবে বলে হুঁশিয়ারি দেন উপস্থিত নেতৃবৃন্দ।  
মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর জেলা, উপজেলা ও পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং মহিলা আওয়ামী লীগের ব্যানারে দলীয় কার্যালয়ের সামনে থেকে শান্তি ও সম্প্রীতির র‌্যালি বের হয়। র‌্যালিটি চৌরাস্তা হয়ে বড়বাজার ঘুরে দলীয় কার্যালয়ে এসে শেষ হয়। এরপর প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। র‌্যালিতে আওয়ামী ও সহযোগী সংগঠনগুলোর বিভিন্ন ইউনিটের হাজার হাজার নেতাকর্মী অংশগ্রহণ করে। এসব কর্মসূচিতে উপস্থিত ছিলেন যশোর জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, যশোর পৌরসভার মেয়র হায়দার গনি খান পলাশ, সহসভাপতি মেহেদী হাসান মিন্টু, উপদেষ্টা অ্যাডভোকেট আবুল হোসেন খান, পৌর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ, সাধারণ সম্পাদক শাহারুল ইসলাম, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ফারুক আহমেদ কচি, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুখেন মজুমদার, দপ্তর সম্পাদক মজিবুদ্দৌলা সরদার কনক, প্রচার ও প্রকাশনা সম্পাদক মুন্সী মহিউদ্দিন, ধর্ম বিষয়ক সম্পাদক খলিলুর রহমান, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অধ্যক্ষ হারুনুর রশিদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক শেখ আতিকুর রহমান বাবু, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক লুৎফুল কবীর বিজু, সদর উপজেলা যুবলীগের হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশআহ্বায়ক অশোক কুমার বোস, যুবলীগ নেতা শফিকুল ইসলাম জুয়েল ও রওশন ইকবাল শাহী, জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দিন কবির পিয়াস,সাধারণ সম্পাদক তানজীব নওশাদ পল্লব প্রমুখ। হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশ
এর আগে বেলা ১২টায় জেলা যুবলীগের উদ্যোগে শান্তি ও সম্প্রীতির র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় সংক্ষিপ্ত প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক ফারুক আহমেদ কচি, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক লুৎফুল কবীর বিজু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মুনীর হোসেন টগর, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শেখ রফিকুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মঈনুদ্দিন মিঠু, শিক্ষা ও পাঠাগার সম্পাদক শেখ আলাউদ্দিন মুকুল, স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সম্পাদক মারুফ হোসেন বিপুল, ক্রীড়া সম্পাদক নাজমুল হুদা পনি, উপ তথ্য ও গবেষণা সম্পাদক বিপ্লব রায়, সদস্য কেরামত আলী, শফিকুল ইসলাম পারভেজ, শেখ জাহিদুর রহমান লাবু, জেলা হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশশ্রমিকলীগের শ্রম ও কল্যাণ সম্পাদক সেলিম রেজা পান্নু,সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আবু সিদ্দিক, শহর যুবলীগের আহ্বায়ক মাহমুদুল হাসান মিলু, যুগ্ম আহ্বায়ক সোলাইমান খান রাফেল,সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম মাজহার, যুগ্ম আহ্বায়ক শহিদুজ্জামান শহিদ প্রমুখ। হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশ
এদিকে, সারাদেশে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে বিকেল সাড়ে তিনটায় দড়াটানা ভৈরব চত্বরে মানবন্ধন করে সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন। মানববন্ধনের পর র‌্যালি দড়াটানা ও চিত্রার মোড় হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এ সময় ‘যদি তুমি মানুষ হও, ধর্মান্ধতা রুখে দাও’, ‘সাম্প্রদায়িক হামলা, রুখে দাও বাংলা’, ‘ধর্মান্ধ ও বর্বর মৌলবাদীদের বাংলার মাটিতে ঠাঁই নেই’, ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলুন’সহ বিভিন্ন প্ল্যাকার্ড হাতে হাজার হাজার মানুষ সাংস্কৃতিক সংগঠনগুলোর এ কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বিভিন্ন সংগঠনের ব্যানারে অনুষ্ঠিত এ কর্মসূচিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু, শ্রমিক নেতা মাহবুবুর রহমান মজনু, সিনিয়র সাংবাদিক রুকুনউদ্দৌলাহ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু, তির্যকের সভাপতি দীপংকর দাস রতন, সিপিবি নেতা আমিনুর রহমান হিরু, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি হারুন অর রশিদ,সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বকুল, অগ্নিবীণা কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যক্ষ শাহনাজ পারভীন,সাধারণ সম্পদাক দেওয়ান মোর্শেদ আলম, বিবর্তন যশোরের সভাপতি নওরোজ আলম খানসহ সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী শিল্পীগোষ্ঠী, তির্যক,স্পন্দন, ডায়মন্ড থিয়েটার, যশোর শিল্পীগোষ্ঠী, স্বরগম সংগীত একাডেমি, সুরবিতান, শেকড়, সুরনিকেতন, সপ্তসুর সংগীত ও চিত্রকর্ম, শিক্ষালয়, কিংশুকসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ।
অন্যদিকে, সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধনের আয়োজন করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মঙ্গলবার বিকেল তিনটায় প্রেসক্লাব যশোরের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধনে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেন যবিপ্রবির ভিসি অধ্যাপক ডক্টর আনোয়ার হোসেন। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডক্টর তোফায়েল আহমেদের সভাপতিত্বে বক্তৃতা করেন সাধারণ সম্পাদক ডক্টর আমজাদ হোসেন, সহসম্পাদক ডক্টর আব্দুর রউফ সরকার, শিক্ষক সমিতির নেতা অধ্যাপক আনিসুর রহমান, মৃত্যুঞ্জয় বিশ্বাস, সিরাজুল ইসলাম, ডক্টর সুজন চৌধুরী প্রমুখ।
অন্যদিকে, সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গণতান্ত্রিক আইনজীবী সমিতির উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ মানববন্ধনে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি আবুল হোসেন। সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বুলুর সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা করেন জেলা হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশআইনজীবী সমিতির সভাপতি কাজী ফরিদুল ইসলাম, গণতান্ত্রিক আইনজীবী সমিতির নেতা আমিনুর রহমান হিরু,বাসুদেব বিশ্বাস, স্বপন ভদ্র, শহীদ আনোয়ার পাভেল, মোস্তফা হুমায়ুন কবীর, কামরুন হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশনাহার কনা, স্বপ্না তরফদার, দেবাশীষ রায়, জে এম রায় তাপস, আবুল কায়েস, মাসুদুর রহমান, আশরাফুল আলম, আনিছুর রহমান প্রমুখ।
যুবলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে যশোর শহরের মণিহার বাস টার্মিনাল এলাকা থেকে র‌্যালি বের করা হয়। জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আরিফুল ইসলাম রিয়াদের নেতৃত্বে বের হয় এ র‌্যালি। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহরের চৌরাস্তা মোড়ে এসে শেষ হয়। র‌্যালি থেকে সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দিতে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সহসভাপতি ফয়সাল খান, সিটি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিমন হোসেন, সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক লিমন হোসেন, শ্রমিক নেতা মিজানুর রহমান মিজু প্রমুখ।
হাজারো মানুষের উপস্থিতিতে সম্প্রীতি সমাবেশমঙ্গলবার বিকেলে সদর উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাজহারুল ইসলাম মাজহারের নেতৃত্বে মনোহরপুর বাজার থেকে একটি মিছিল বের হয়। এ সময় অংশ নেন ইছালী ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি আব্দুর রহিম, ৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ইছালী ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক সাহাবার হোসেন শিহাব, স্বেচ্ছাসেবকলীগ নেতা কামরুজ্জামান, যুবলীগ নেতা দাউদ হোসেন, ইকরামুল হোসেন, নারান হালদার, শরিফুল ইসলাম, জামাল হোসেন, ছাত্রলীগ নেতা রায়হান হোসেন প্রমুখ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft