সম্পাদকীয়
শিরোনাম: ইভিএমে এখনও আস্থাভাজন হতে পারেনি নির্বাচন কমিশন: সিইসি       শেখ হাসিনার বক্তব্য হত্যার হুমকির শামিল: মির্জা ফখরুল       মুশফিকের বীরত্বে ৩৬৫ বাংলাদেশের       অভিষেককে রাঙাতে পারলেন না সুপ্তা, বল হাতে ২ উইকেট সালমার       শৃঙ্খলা ভঙ্গের দায়ে সিরিজের মাঝপথেই ফিরে যাচ্ছেন লঙ্কান ক্রিকেটার       বোয়ালমারীতে জঙ্গীবাদ প্রতিরোধে ইমামদের করণীয় শীর্ষক সভা        দেশীয় শিল্প নিয়ে চক্রান্তের প্রতিবাদে সিরাজগঞ্জে বিড়ি শ্রমিক সমাবেশ        পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ইবি শিক্ষকদের       জুনে ১০ খালের স্লুইচ গেইট খুলে দিতে চায় সিডিএ        দৌলতদিয়ায় জেলের জালে ২০ কেজির পাঙ্গাস      
সারাদেশেই বিরাজ করছে তীব্র তাপদাহ
Published : Friday, 29 April, 2022 at 7:28 PM, Count : 100
সারাদেশে তীব্র তাপদাহ বিরাজ করছে। এরপর বৃষ্টি হলে গরম কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রাজধানীতে বুধবার দুপুর ১২টার দিকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও বাতাসে আর্দ্রতা বেশি রয়েছে। তাই গরমের তীব্রতাও বেশি অনুভূদ হচ্ছে।
বঙ্গপোসাগরে জলীয় বাষ্পের পরিমান বেশি, আর দক্ষিণা বাতাসের কারণে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলসহ বিভিন্ন জেলায় তাপমাত্রা বেশি। এছাড়া রাজধানী জুড়ে অপরিকল্পিত উন্নয়নের কারণে সূর্যের তাপ শোষণ করার ব্যবস্থা নেই। এতে প্রতি বছরই বাড়ছে রাজধানীর তাপমাত্রা। ঘন বসতি হওয়ার কারণেও দিন আর রাতের তাপমাত্রারও পার্থক্য বেড়ে যাচ্ছে। স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি এখন রাজধানীতে। এরফলে বেশি ভোগান্তিতে পড়েছেন নিম্ন ও মধ্যম আয়ের মানুষ। পাশাপাশি গণপরিবহনে চলাচলকারি মানুষেরও দুর্ভোগ চরমে উঠেছে রাজধানীর অসহনীয় যানজটের কারণে।
আবহাওয়াবিদরা জানান, মঙ্গলবার রাজধানীতে যেমন রোদ ও গরমের প্রভাব ছিল, বুধবার তেমনই অনুভূত হবে। আগামী দু’তিন দিন আবহাওয়া এ রকমই থাকবে। তিনি বলেন, রাজশাহী, পাবনা, যশোর এবং চুয়াডাঙ্গা অঞ্চলে তীব্র তাপপ্রবাহ এবং বরিশাল, পটুয়াখালী, দিনাজপুর, নিলফামারী ও রাঙামাটি অঞ্চলসহ ঢাকা বিভাগ, রাজশাহী এবং খুলনা বিভাগের ওপর দিয়ে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে।
মঙ্গলবার চুয়াডাঙ্গা, রাজশাহী ও ঈশ্বরদীতে সর্বোচ্চ ৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যশোরেও প্রচন্ড তাপদাহ বইছে। শুক্রবার যশোরে ছিলো ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। উত্তর-পূর্বাঞ্চলে এখন পর্যন্ত আটটি তাপদাহ বয়ে গেছে। এখন স্বস্তির বৃষ্টির অপেক্ষায় গোটা দেশ। এই গরমের মধ্যে সবাইকে, বিশেষকে শিশুদের স্বাস্থ্যের দিকে বিশেষ নজর রাখেতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft