শিরোনাম: অ্যান্টিজেন টেস্টের যাত্রা শুরু যশোরে       মেয়র পদে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে তীব্র ক্ষোভ        মিনমিনে ছাগলে পাতা খাওয়ার যম !       খড়কির পীরবাড়ি এলাকায় সন্ত্রাসীদের হামলা, দোকান-বাড়ি ভাংচুর       জীবন নদীর প্রবাহের বুকে চর       ইরানে মৃত্যু ৫০ হাজার ছাড়াল       বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল : এমপি আফিল       নরেন্দ্রপুর যুব মহিলা লীগের সম্মেলন        বাঘারপাড়ায় নৌকার পক্ষে মেয়র বাচ্চুর গণসংযোগ       সতীঘাটায় আখেরি মোনাজাতের মাধ্যমে জোড় তাবলিগ সম্পন্ন      
আজ মহাষষ্ঠীতে কল্পারম্ভ ও অধিবাস
স্বপ্না দেবনাথ
Published : Thursday, 22 October, 2020 at 12:29 AM

আজ মহাষষ্ঠীতে কল্পারম্ভ ও অধিবাসকৈলাসশিখর ছেড়ে পিতৃগৃহে আসা মা দুর্গার অকালবোধন হয়েছে বুধবার সন্ধ্যায়। বোধনের মাধ্যমে খুলে গেছে দক্ষিণায়নের নিদ্রিত দেবীর আয়ত চোখের পলক। শুরু হয়েছে শারদোৎসব। আজ বৃহস্পতিবার মহাষষ্ঠী। আগামী পাঁচদিন  ঢাক, মঙ্গল শঙ্খ, ঘণ্টা, কাঁসর আর উলুধ্বেিত মুখরিত থাকবে প্রতিটি পূজা মণ্ডপ। করোনা মহামারির প্রকোপ ঠেকাতে উৎসব আয়োজনে কিছু বিধি-নিষেধ থাকলেও আকাশে-বাতাসে এখন শারদ উৎসবের শিহরণ।
উৎসবের সাজে মণ্ডপে মণ্ডপে ভক্তদের ঢল এবার থাকবে না। তবে, ধূপ-আগরবাতির গন্ধ মোহিত করে তুলেবে পূজা আঙিনা। দৃশ্যত বর্ণিল সাজসজ্জা, হইচই আর া ধুমধাম না থাকলেও পূজা আয়োজন এবং আচার বিধিতে কমতি থাকবে না কোনো মন্দিরে। আজ ষষ্ঠী পুজোর মধ্য দিয়ে শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। প্রতিমার অধিষ্ঠান হয়েছে সকল মণ্ডপে। অসুর বধে চক্র, গদা, তির, ধনুক, খড়গ-কৃপাণ-ত্রিশূল হাতে মাতৃরূপে দেবী হেঁসে উঠেছেন।
মহাষষ্ঠী বা দুর্গা ষষ্ঠীতে সকালে প্রথমে কল্পারম্ভ। পরে সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাস। যদিও পরম্পরা মেনে আজ ষষ্ঠীর দিনেও অনেক মন্দিরে দেবীর বোধন হবে।    সকল শাস্ত্রীয় রীতিনীতি মেনে পুজো যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয় সেজন্যে কল্পারম্ভ আমন্ত্রণ ও অধিবাস আচার। ঘট ও জলপূর্ণ তামারপাত্র মণ্ডপের এককোণে স্থাপন করে দুর্গা ও চন্ডীর পুজো করা হবে। সিদ্ধিদাতা গণেশকে দিয়েই শুরু হয় পুজো। তারপর দেবী দুর্গার পুজো। পরিবারের কল্যাণার্থেই ষষ্ঠীপুজোর শুরু হয় দেবী আরাধনা। সন্তানদের কল্যাণে নতুন বস্ত্র পরে অঞ্জলি দেবেন মায়েরা।  
আগামীকাল শুক্রবার মহাসপ্তমী। ১৬টি উপাদানে উমা সপরিবারে পূজিত হবেন। নবপত্রিকায় প্রবেশের পর হবে চক্ষুদান। এদিকে, আজ ২২ অক্টোবর সকালে ১০ টার মধ্যে সেরে ফেলতে হবে কল্পারম্ভ। বিকেলে হবে আমন্ত্রণ এবং অধিবাস। মহাষষ্ঠীর দিন সকালে সূর্যোদয় হবে ৫.৪১ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যে ৫.৩ মিনিটে। পূর্বাহ্ন রয়েছে সকাল নয়টা ৫৮ মিনিট পর্যন্ত। মহাষষ্ঠী শুরু হয়েছে বুধবার বেলা তিনটার পর। আজ এ তিথি থাকবে বেলা একটা পর্যন্ত।  
সারাদেশের মতো যশোরেও বিভিন্ন পূজা মণ্ডপে বুধবার সন্ধ্যায় দেবীর বোধন অনুষ্ঠিত হয়েছে। বেলতলায় শাস্ত্র বিহীত পূজা ও আচারবিধির মাধ্যমে যশোর রামকৃষ্ণ আশ্রম মিশন, পশ্চিম বারান্দিী নাথপাড়া পূজা মন্দিরসহ অন্যান্য স্থানে এ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে তথ্য মিলেছে।







« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft