সম্পাদকীয়
শিরোনাম: যশোর পৌরসভার ভোট ১১ এপ্রিল       ‘মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি’       ৪২ বাঘ মারার বন্দুক দেখলেন বিজিবি মহাপরিচালক       ইউনিয়ন ভোটের তফসিল ঘোষণা       যশোরে মেয়র প্রার্থী পলাশের পক্ষে ভোট কামনা        এক বছর পর যশোর কেন্দ্রীয় কারাগারে স্বজনদের সাথে বন্দিদের সাক্ষাৎ        যশোরে অস্ত্রসহ ৩ সন্ত্রাসী আটকের তথ্য        শ্বশুরকে ছুরিকাঘাত করল সন্ত্রাসী জামাই       সিরাজসিংহা থেকে অস্ত্র উদ্ধার ও মা ছেলে আটকের ঘটনায় হৈচৈ       ‘আলোচনার পর খালেদার দণ্ড মওকুফের বিষয়ে সিদ্ধান্ত হবে’      
শৈত্যপ্রবাহজনিত শীতের দাপটে যশোর
Published : Monday, 18 January, 2021 at 10:10 PM, Count : 151
শৈত্যপ্রবাহজনিত শীতের দাপটে যশোর    মাঘের শুরু থেকে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। পাশাপাশি হিমেল হাওয়া ও কুয়াশায় ঢাকা থাকছে সকালের সময়টা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের দেখা মিললেও রাত থেকে সকাল অবধি কুয়াশাচ্ছন্ন ছিলো পুরো জেলা। এতে বিপাকে পড়েছেন গরীব ও অসহায়রা। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে অনেকে বাড়ির আঙিনায় খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। অন্যদিকে, তীব্র শীতের কারণে হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে শীত জনিত রোগীর সংখ্যা বাড়ছেই। শীতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন শিশু ও বয়স্করা।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মাঘের শুরুতে বয়ে চলা শৈত্যপ্রবাহজনিত শীতের দাপট আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। সাধারণত বাতাসের গতিপ্রকৃতি ও তাতে জলীয় বাষ্পের উপস্থিতি, বায়ুমণ্ডলে কুয়াশার প্রকোপ, ভূ-ভাগে সূর্যের কিরণকাল ইত্যাদির ওপর শীতের অনুভূতি নির্ভর করে। কখনও বাতাসের গতি কম থাকলেও শীতের অনুভূতি ও প্রকোপ বেশি মনে হয়। বর্তমানে প্রকৃতিতে এমন পরিস্থিতি বিরাজ করছে। আবহাওয়া অধিদপ্তর বলেছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশের প্রভাবে এখন মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশটি গত ১৪ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ এবং পার্শ্ববর্তী অঞ্চলে প্রবেশ করে। ওইদিনই দেশের বেশ কিছু অঞ্চল এই উচ্চচাপ বলয়ের প্রভাবের আওতায় আসে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী-অববাহিকার কোথাও কোথাও মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।   
জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, এ মাসে অন্তত দুটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা আছে। এছাড়া একটি মাঝারি শৈত্যপ্রবাহও বয়ে যেতে পারে। শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সময়কালে বিভিন্ন বিভাগের জেলাগুলোতে কনকনে শীত অনুভূত হবে। গ্রামাঞ্চলে শীতের তীব্রতা বেশি অনুভূত হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft