ওপার বাংলা
শিরোনাম: চিরবিদায় নিলেন চিত্রনায়ক ওয়াসিম       মানবতার ফেরিওয়ালাদের দেখা নেই       এক সপ্তায় চালু হচ্ছে যমেক হাসপাতালের আইসিইউ       হাজার হাজার মানুষের লাশ কাটা গোবিন্দও লাশ হলেন       ডাক্তার সেজে ওটির সামনে রোগী দেখেন সহকারী ফিরোজ       যশোরে সাড়ে সাত হাজারের বেশি পণ্য হোম ডেলিভারি দেবে চাল ডাল ডটকম       খাজুরায় জুয়াড়ীদের ধরতে পুলিশি তৎপরতা, জুয়ার কোটে অভিযান       মেডিকেলে ভর্তিতে যশোরে ভ্যানচালকের মেয়ের অভূতপূর্ব সাফল্য       হেফাজতে ইসলাম জামায়াতে ইসলামীর বি টিম : হানিফ       প্রেমিকার আপত্তিকর ছবি ইন্টারনেটে দেয়ায় যুবক গ্রেফতার      
পশ্চিমবঙ্গে ৩১ আসনে তৃতীয় দফায় ভোট চলছে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 6 April, 2021 at 4:03 PM, Count : 66
পশ্চিমবঙ্গে ৩১ আসনে তৃতীয় দফায় ভোট চলছেপশ্চিমবঙ্গে চলছে তৃতীয় দফার ভোট। এটা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য কঠিন পরীক্ষা। কারণ হাওড়া, হুগলি ও দক্ষিণ ২৪ পরগনা জেলার যে ৩১টি আসনে ভোট হবে, তাতে ভালো ফল করাটা দলটির জন্য অত্যন্ত জরুরি। এই ভোটকে কেন্দ্র করে উত্তেজনা চরমে, নানা জায়গা থেকে গতকাল সহিংসতার খবর পাওয়া গেছে। আনন্দবাজার।
এসব আসনে বরাবরই মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের দাপট। ২০১৯–এর লোকসভা নির্বাচনে এই ৩১ আসনের ২৯টিতে এগিয়ে ছিল তৃণমূল। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও তৃণমূল পেয়েছিল ২৯টি আসন। এ অবস্থায় এ দফার ভোট বিজেপির জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। এসব আসনে জিততে গেলে বিজেপির দক্ষিণপন্থী ও বামপন্থী দুই পক্ষেরই সাহায্য লাগবে।
দক্ষিণ ২৪ পরগনা এবারের নির্বাচনে সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ জেলা। ২০১৯–এ লোকসভা নির্বাচনে এখানে তৃণমূল এগিয়ে ছিল। এই জেলায় তফসিলি জাতি ও উপজাতির ভোট তখন তৃণমূলের বাক্সে পড়েছিল, যা তারা অন্য অনেক জেলাতেই পায়নি। এখানে তফসিলি জাতি ও উপজাতির মিলিয়ে ২৫ শতাংশ ভোট রয়েছে। এই ভোটব্যাংকে বিজেপির দিকে টানতে গত কয়েক বছরে নানা কার্যক্রম চালিয়েছে হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)।
দক্ষিণ ২৪ পরগনায় মুসলমান ভোট রয়েছে ৩৫ শতাংশ। আব্বাস সিদ্দিকীর দল ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট, কংগ্রেস ও সিপিএম নিয়ে গঠিত সংযুক্ত মোর্চা যদি এখানে মুসলমান ভোট কিছুটা কাটতে পারে, তবে তাতে সমস্যা বাড়বে তৃণমূল কংগ্রেসের।
তবে তৃণমূলের সুবিধা হলো, এখানে অধিকাংশ আসনে তারা ৫০ শতাংশের বেশি ভোট পেয়েছিল ২০১৯–এর লোকসভা নির্বাচনে। বিজেপির থেকে অধিকাংশ আসনেই তৃণমূল ১৫ থেকে ২০ শতাংশ বেশি ভোটে এগিয়েছিল। এই ফারাক বিজেপির পক্ষে মেটানো খুব সহজসাধ্য নয়। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft