স্বাস্থ্যকথা
শিরোনাম: যশোরে অধিকাংশ ইজিবাইক ও রিকসা চুরিতে রবিউল সিন্ডিকেট        যশোরে বর্ণাঢ্য আয়োজনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত       নাটোরে সড়ক দুর্ঘটনায় যশোরের ট্রাক চালক নিহত        যশোরে হাসপাতালে ভর্তি স্বামীকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা, স্ত্রী আটক       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত       সম্রাটকে জামিন দেয়ায় ক্ষুব্ধ হাইকোর্ট       ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর       মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার       পিকে ও সহযোগীদের আরো ১৪ দিন রিমান্ডে চায় ইডি       লামায় ভ্রাতৃঘাতি ষড়যন্ত্রের এক নির্মম কাহিনী      
সুস্থতা এনে দেবে দিনে তিন কাপ কফি
কাগজ ডেস্ক
Published : Friday, 21 January, 2022 at 8:11 PM, Count : 192
সুস্থতা এনে দেবে দিনে তিন কাপ কফি শীতকাল মানেই কফির মৌশুম। সকালে গরম গরম এক কাপ কফি না হলে দিন শুরু করাই মুশকিল। আবার বিকেলে কাজের ফাঁকে হয়ে যায় আরো এক কাপ। কিন্তু দিনে যদি তিন কাপ কফি খেতে পারেন, তাহলে আপনি নিশ্চিন্ত। গবেষণা বলছে, তিন কাপ কফি দিনে খেলে আপনার আয়ু বাড়াবে।
১০টি ইউরোপীয় দেশের প্রায় পাঁচ লাখ মানুষের উপর এই সংক্রান্ত একটি গবেষণা চালিয়ে দেখেই এই সিদ্ধান্ত জানানো হয়েছে। আর তার ভিত্তিতেই গবেষকরা এই দাবি করছেন।
একটি গবেষণা জার্নালে প্রকাশিত (অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন) এই গবেষণায় বলা হয়, এক কাপ অতিরিক্ত কফি মানুষের আয়ু বাড়াতে পারে। এই কফি যদি ডিক্যাফিনেটেড বা ক্যাফিনবিহীনও হয়, তাহলেও হবে।
লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা বলেন, বেশি কফি পানের সঙ্গে মৃত্যু ঝুঁকি কমায়, বিশেষ করে হৃদরোগ এবং পাকস্থলীর রোগে মৃত্যুর ঝুঁকি কমে।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্যার ডেভিড স্পিগেলহালটার বলছেন, যদি এই গবেষণা সঠিক হয়, তাহলে প্রতিদিন এক কাপ অতিরিক্ত কফির কারণে একজন পুরুষের আয়ু তিন মাস এবং মহিলার আয়ু এক মাস বেড়ে যেতে পারে।
আবার সুইডেনের উমিয়া ইউনিভার্সিটির গবেষণা বলছে, দিনে তিন কাপ কফি যারা খান, তাদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। তুলনায়, যারা কফি খান না তাদের টাইপ ২ ডায়াবেটিস হওয়ার আশঙ্কা বেশি থাকে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft