আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
ক্ষেমতা যট্টুক, তট্টুকই দেকানো ভালো!
Published : Tuesday, 16 August, 2022 at 9:30 PM, Count : 174
কয়দিন ধইরে শুনতিচি রাজধানীর উত্তরায় কেরেন উল্টোয় গাডারের চাপ খাইয়ে পিরাইভেট গাড়ির পাচজন মইরে গেচে। মুক্কু সুক্কু মানুস জ্ঞানের বহর খাটো তাই পেত্তমে হেজেমানে কত্তি পারিলাম না কি দে কি হইলো।
এক ম্যা’ভাইর কাচে কতাডা পাড়িলাম। তিনি যা কলেন তার সারমম্ম হচ্চে ফিলাই ওভারের সাইট দিয়াল বসানো হয় যাতে গাড়িঘুড়া চলার সুমায় ওপরেত্তে নিচেয় পইড়ে না যায়। সেই দিয়াল আগেত্তে বানায় রাকা হয় সিডা কেরেনে বাদায়ে উইচো কইরে নিয়ে যাইয়ে জাগামতো বসানো হয়। চলন্ত রাস্তায় কেরেন দিয়ে ঐ দিয়াল তুলা হয় যিডারে গাডার কওয়া হয়। ঐ গাডার তুলার সুমায় এর তল দিয়ে মানুস আর গাড়িঘুড়া সুমানে চলাচল করে। সোমবার বিয়ের খানাদানা শেষে অনুষ্ঠানতে মাইয়ের বাড়ির দিকি ফিরার  সুমায় এই দুরঘটনা ঘইটেচে। ঐ সুমায় কেরেন দিয়ে গাডার ওপরে তুলা হচ্চিল। যে কেরেন দিয়ে গাডার ওপরে তুলা হচ্চিল ভার সামলাতি না পাইরে সেই কেরেনই গিলো উল্টোয়। অমনি নিয়ন্তন হারায়ে গাডারডা ঢপাস কইরে আইসে আছড়ায় পড়িল পিরাইভেটের ওপর। সাতে সাতে দুমরাড় মুচড়ায় গাড়ির বেহাল দশা। লোকজন দৌড়োয় আইসে নতুন বর বউরে টাইনে বাইরো কত্তি পাল্লিও গাড়িতি থাকা আরো পাচজন মইরে গিলো।
ঘটনাডা শুইনে বুকোয় পড়লাম। কি কপাল কওদিনি বাপু। এই টুক কতিই এক মুরুব্বী আমারে থামায় কলে, এতি কি বুজলি? আমি কলাম, মউত মানসিরি কনতে কনে টাইনে আনে। মুরুব্বী কলে, আর কিচু বুজলিনে? আমি কলাম তুমি যদি অইন্যতা বোঝ তালি কইয়ে দ্যাও। যেট্টুক জানার ঘাটতি আচে মিটে যাক।  মুরুব্বী কলেন, শোন যার যট্টুক ক্ষেমতা তার তট্টুকই দেকানো উচিত। বাড়ম্বায় বেশি দেকাতি নেই। ক্ষেমতার চাইতে বেশি দেকাতে গেলি নিজিও যিরাম উল্টোয় যায়, সিরাম যাগের ঘাড়ে পড়ে তাইগেরও পরাণ যায়।
আমারে হা কইরে তাগায় থাকতি দেইকে তিনি কলেন, তুরা শুদু ঢাকার উত্তরার কেরেন দেকতি পালি, ইরাম আদেকা বহুত কেরেন আমাগের আশপাশে আচে। ঘাড়ে পইড়ে দলামুচা কইরে দেচ্চে তবু ভুক্তভুগিরা না পাচ্চে কতি, না পাচ্চে সতি।
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft